প্রত্যেকেই যদি স্বাবলম্বী হয় তবেই দেশ এগিয়ে যাবে

, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 15:59:34

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) সকালে কুষ্টিয়া শহর সেবা কার্যালয়ের আয়োজনে ক্ষুদ্র ঋণের সুষ্ঠ ব্যবহার ও দক্ষতা উন্নয়ন কার্যক্রমের মানোন্নয়নে করণীয় র্শীষক সেমিনার আয়োজিত হয়েছে। শহর সমাজসেবা অফিসার মোঃ জহিরুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, জেলা সমাজসেবা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ মুরাদ হোসেন। সেই সাথে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়েছেন কুষ্টিয়া জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রোকসানা বেগম।

সেমিনারে রোকসানা বেগম বলেছেন, ঋণ গ্রহন করে কেউ সফল হয়, আবার কেউ ব্যর্থ হয়। ঋণ নিয়ে দারিদ্র বিমোচন করবো এমন মনমানসিকতা থাকতে হবে। তিনি বলেন, 'ঋণ নিয়ে কোন উদ্যোক্তা যদি স্বাবলম্বী হয় তা হলে তার বিদেশে যাওয়ার প্রয়োজন হয় না। প্রত্যেক মানুষ যদি স্বাবলম্বী হয় তা হলে দেশ এগিয়ে যাবে। দেশের বিরাট জনগোষ্ঠীকে মানব সম্পদে রুপান্তরিত হতে হবে'।

তিনি আরও বলেন, 'আমি আশা করি ঋণ গ্রহনকারীরা আয় বর্ধক কাজে লাগিয়ে পরিবার সহযোগীতা করছে এবং করবে। নারী-পুরুষেরা প্রশিক্ষণ নিয়ে ঋণ করে করে ঘরে বসে টাকা আয় আয় করা সম্ভব যদি। তবে সেই জন্য ভালো মনমানসিকতা প্রয়োজন'।

সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, শহর সমাজসেবা সমন্বয় পরিষদের সভাপতি জিএম গোলাম মোস্তফা, বিআরডিবি জেলা শাখার উপ-পরিচালক আবু সালেহ আফজাল, কুষ্টিয়া সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা আবু রায়হান, রেজিষ্ট্রেশন কর্মকর্তা মাহমুল হাসিব, কুষ্টিয়া পৌরসভার প্যানেল মেয়র শাহীন উদ্দিন, কুষ্টিয়া সরকারি কলেজের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোজাম্মেল হক, ইনডিপেনডেন্ট টেলিভিশনের কুষ্টিয়া প্রতিনিধি মিলন উল্লাহ, সাংবাদিক এসএম জামাল প্রমুখ। এ সময় সমাজসেবা বিভাগের অন্যান্য কর্মকর্তা, কর্মচারী, সাংবাদিক, এনজিওসহ বিভিন্ন শ্রেণী ও পেশার লোকজন সেমিনারে অংশ গ্রহন করেন।

এ সম্পর্কিত আরও খবর