ঘূর্ণিঝড় জাওয়াদ: সমুদ্রবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-29 04:31:01

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব দেখা দিয়েছে কক্সবাজার সমুদ্রবন্দরে। জাওয়াদের প্রভাবে সারাদিন কক্সবাজার ছিল মেঘলা। এদিকে জাওয়াদের কারনে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

শনিবার (৪ ডিসেম্বর) বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন কক্সবাজার আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন।

তিনি জানান, ঘূর্ণিঝড় কেন্দ্রে ৫৪ কি. মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কি. মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে। এটি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে বলেও তিনি জানান।

এদিকে, জাওয়াদের প্রভাবে বঙ্গোপসাগরে পানি ফুলে কিছুটা উত্তাল থাকলেও দেশের নানা প্রান্ত থেকে আসা পর্যটকরা তা উপেক্ষা করে সমুদ্রস্নান ও ঘুরাঘুরিতে ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। তবে পর্যটকদের মাঝে বেশ আতঙ্ক বিরাজ করছে।

কক্সবাজার ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. মহিউদ্দীন আহমদ জানান, ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে আবহাওয়া গুমট রয়েছে। সমুদ্রবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখানো হয়েছে। মাইকিং করে পর্যটকদের সতর্কতাসহ পানি থেকে ওপরে উঠে আসতে বলা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর