নদী খনন করে দুই পাড়ে শিল্প-কারখানা গড়ার আহ্বান

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 06:13:30

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন বলেছেন, আমাদের দেশের নদীগুলোর প্রস্থ তিন-চার কিলোমিটার পযর্ন্ত। কিন্তু নদীর ভাঙনের ফলে দুই পাড়ের প্রস্থ ১৬-১৭ কিলোমিটার পযর্ন্ত হয়েছে। নদী খনন করে নাব‍্যতা ফিরিয়ে আনলে প্রস্থতা কমে আসবে। তখন নদীর দুই পাড়ে শিল্প-কারখানা তৈরি করা যাবে।

শনিবার (৪ ডিসেম্বর) বিকালে মতিঝিলের এফবিসিসিআই আইকনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

জসিম উদ্দিন বলেন, নদী খনন করে মূল চ‍্যানেলে নাব‍্যতা যেন ফিরিয়ে আনা হয় আমরা এ নিয়ে সরকারের সঙ্গে কথা বলব। নদীর পাড়ে শিল্প-কারখানা হলে ফসলি জমি নষ্ট হবে না। আবার পরিবহন খরচও কমে যাবে। এতে উভয় দিকেই লাভ হবে।

এলডিসি গ্র‍্যাজুয়েশন নিয়ে তিনি বলেন, এলডিসি গ্র‍্যাজুয়েশনের পর আমরা বৈশ্বিক বাণিজ্যে অনেক বাধার সম্মুখীন হব। আমাদের অনেক চ‍্যালেঞ্জ আসবে। এগুলো আমাদের মোকাবিলা করতে হবে। আমরা যে সুযোগ পাব তা আমাদের কাজে লাগাতে হবে।

তিনি আরও বলেন, ভিয়েতনাম এলডিসি উত্তরণের পর কিভাবে চ‍্যালেঞ্জ মোকাবিলা করেছে। তারা রফতানিতে কিভাবে এগিয়ে গেছে আমরা সেগুলো দেখতে পারি। এফবিসিসিআইর ১৮ সদস্যের এডভাইজার প‍্যানেল আছে। তারা অলরেডি এটা নিয়ে স্টাডি শুরু করে দিয়েছে। তারা সরকারকে এ বিষয়ে পরামর্শ দিতে সক্ষম।

পরিবহনের কারণে পণ‍্য নষ্ট হচ্ছে উল্লেখ করে জসিম উদ্দিন বলেন, আমাদের দেশের পরিবহন ব‍্যবস্থা বেশি ভালো না। বগুড়া থেকে কোন কাঁচা পণ‍্য ঢাকায় আনতে সেই চালানের ৪০ শতাংশের মতো নষ্ট হয়ে যায়। পণ‍্য যেন নষ্ট না হয় সে ব‍্যবস্থা করতে গেলে পণ‍্য ভালো করে প‍্যাকেজিং করতে হবে। এতে পণ‍্যের মূল‍্য বেড়ে যাবে।

তিনি বলেন, আমাদের দেশে প্রচুর আলু, শাক-সবজি উৎপাদন হয় কিন্তু আমরা এগুলো রফতানি করতে পারি না। কারণ আমাদের পণ‍্যের মান নিয়ন্ত্রিত হয় না। আমরা এজন‍্য বিদেশ থেকে এক্সপার্ট নিয়ে আসতে পারি। তাদের দিয়ে দেশিয় উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিতে পারি। এতে আমরা প্রচুর পণ‍্য বিদেশে রফতানি করতে পারব।

সংবাদ সম্মেলনে এফবিসিসিআইয়ের ভাইস প্রেসিডেন্ট, পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর