বাংলাদেশ ও ভারত অভিন্ন বৌদ্ধ ইতিহাস ও ঐতিহ্যের ধারক: ধর্ম প্রতিমন্ত্রী

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 23:54:34

বাংলাদেশ ও ভারতের অসংখ্য জনপদ বৌদ্ধ ধর্ম, দর্শন, ইতিহাস ও ঐতিহ্যের গৌরবময় স্মৃতি বহন করছে। আজকের সেমিনার এই অঞ্চলের অনেক অভিন্ন ইতিহাস ও ঐতিহ্যকে গভীরভাবে জানার সুযোগ করে দেবে। আগামী প্রজন্মের সভ্যতার জ্ঞানকে সমৃদ্ধ করবে।

শনিবার (৪ ডিসেম্বর) সকালে রাজধানীর ধর্মরাজিক বৌদ্ধ মহাবিহার মিলনায়তন (অতীশ দীপংকর রোড, সবুজবাগ) ভারতীয় হাইকমিশনের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘ আয়োজিত ‘Buddhism and Buddhist Heritage of Bangladesh and India-2021’ শীর্ষক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এমপি এসব কথা বলেন।

ধর্ম প্রতিমন্ত্রী আরও বলেন, এই সেমিনার সৌহার্দ্যপূর্ণ বন্ধুত্বের একটি প্রশংসনীয় উদাহরণ। এ সেমিনারের মাধ্যমে বাংলাদেশ-ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় ও শক্তিশালী হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, পাল বৌদ্ধ রাজারা এই উপমহাদেশে প্রায় চারশ বছর শাসন করেছিলেন। তারা বাংলাদেশ-ভারতের বিভিন্নস্থানে তাদের প্রতিষ্ঠিত ঐতিহ্যবাহী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে বিশ্ব জগতকে আলোকিত করেন। যা আজও মানবজাতিকে প্রভাবিত করে চলছে।

প্রতিমন্ত্রী বলেন, কালের প্রবাহে বিভিন্ন বিবর্তনের মধ্য দিয়ে ঐতিহ্যবাহী বৌদ্ধ সভ্যতা কৃষ্টি ও সংস্কৃতি উপমহাদেশে মাটির নিচে চাপা পরে গেছে। আজ মাটি খুঁড়লেই এই সব বৌদ্ধ ঐতিহ্য বেরিয়ে আসছে। এসব ঐতিহ্যের ওপর গবেষণা কর্ম চালিয়ে যাওয়া গবেষণাবিদ ও পন্ডিতবর্গ এবং জাতীয় শিক্ষা, সংস্কৃতি ও গবেষণা প্রতিষ্ঠানসমূহের দায়িত্ব ও কর্তব্য।

প্রতিমন্ত্রী আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৭ সালে ধর্মের ভিত্তিতে প্রতিষ্ঠিত দেশের অসারতা বুঝতে পেরেছিলেন। বাংলাদেশ প্রতিষ্ঠা করে সংবিধানের অন্যতম মূলনীতি হিসেবে ধর্ম নিরপেক্ষতাকে সংযোজন করেছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি বুদ্ধিপ্রিয় মহাথেরো। অনুষ্ঠান উদ্বোধন করেন সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাই কমিশনার মি. বিক্রম দোরাইস্বামী, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

আলোচক হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সিনিয়র সহ-সভাপতি প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, সহ-সভাপতি প্রফেসর ড. উত্তম কুমার বড়ুয়া, সহ-সভাপতি রণজিৎ কুমার বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সাধারণ সম্পাদক পি আর বড়ুয়া, সম্প্রীতি বাংলাদেশের সভাপতি পীযূষ বন্দোপাধ্যায় প্রমুখ।

সেমিনারে বাংলাদেশ ও ভারতের সিনিয়র বৌদ্ধ ভিক্ষু, বুদ্ধিজীবী, সমাজের গণ্যমান্য ব্যক্তি ও বৌদ্ধ সম্প্রদায়ের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

এ সম্পর্কিত আরও খবর