শান্তি নিশ্চিত করতে পিছিয়ে পড়াদের অধিকার নিশ্চিত করতে হবে

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-31 23:58:33

বিশ্ব শান্তি সম্মেলনের আহ্বায়ক অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপার্সন সায়মা ওয়াজেদ বলছেন, শান্তির মূল মন্ত্রই হল সকলকে নিয়ে সাম্যের ভিত্তিতে এগিয়ে যেতে হবে।

বর্তমান বিশ্বে একে অন্যকে আরো কাছে সঙ্গে নিয়ে আসতে হবে। শান্তি নিশ্চিত করতে পিছিয়ে পড়া জনগোষ্ঠীসহ সবার অধিকার নিশ্চিত করতে হবে।
রোববার (৫ ডিসেম্বর) ফরেন সার্ভিস একাডেমিতে ' বিশ্ব শান্তি সম্মেলন' উপলক্ষে অনুষ্ঠানে ভার্চুয়ালি এসব কথা বলেন তিনি।

সায়মা ওয়াজেদ বলেন,বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন স্থানে এই সব শিশুর পরিবারের সদস্যরা কিভাবে বিভিন্ন সামাজিক চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছেন এবং বাংলাদেশ সচেতনতা বৃদ্ধি ও তথ্য সরবরারে মাধ্যমে এক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন তুলে আনছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শনিবার (৪ ডিসেম্বর)বিকেলে হোটেল ইন্টারকন্টিনেন্টালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে দুই দিনব্যাপী ‘বিশ্ব শান্তি সম্মেলন ২০২১’ ভার্চুয়ালি উদ্বোধন করেন।

সম্মেলনে শান্তি রক্ষায় কাজ করা বিশ্বের বিভিন্ন দেশের কবি, সাহিত্যিক, নোবেল বিজয়ী, শিক্ষাবিদ, বিজ্ঞানী, শিল্পী, সাংবাদিক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, রাজনীতিক, মানবাধিকারকর্মী ও বুদ্ধিজীবীরা অংশ নিচ্ছেন। এতে বিশ্বের ৫০টি দেশের প্রতিনিধিরা অংশ নেবেন। তাদের মধ্যে ৬০ জন প্রতিনিধি সশরীরে আসবেন। বাকি ৪০ জন প্রতিনিধি ভার্চুয়ালি অংশ নিচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর