জেব্রা ক্রসিংয়ে নেই পারাপারের ব্যবস্থা!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-09-01 09:25:42

রাজশাহীর একটি সড়কে জ্রেবা ক্রসিং থাকলেও চলাচলের কোন পথ নেই। চার লেনের সড়কটির মাঝে সড়ক বিভাজন থাকায় জেব্রা ক্রসিং দিয়ে চলাচল সম্ভব নয়। দু’দিন ধরে এই জেব্রা ক্রসিংয়ের একটি ভিডিও ভাইরাল হয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

গত শুক্রবার সকাল ১০টায় মাহফুজ আরেফিন নামের এক ব্যক্তি ৫০ সেকেন্ডের ওই ভিডিওটি ফেসবুকে দিয়েছেন। রোববার দুপুর আড়াইটা পর্যন্ত ২ লাখ ৩০ হাজার মানুষ ভিডিওটি দেখেছেন। ৩ হাজার ৭০০ মানুষ রিঅ্যাক্ট দিয়েছেন। এরমধ্যে ৩ হাজার ৫০০ জনই দিয়েছেন ‘হা হা’ রিঅ্যাক্ট।

এই ভিডিওটি রাজশাহী শহরের শিরোইল থেকে ভদ্রা সড়কের একটি স্থানের। রোববার সরেজমিনে গিয়ে শিরোইল এলাকায় ‘হাস্যকর’ এই জেব্রা ক্রসিং দেখা গেছে। জেব্রা ক্রসিংয়ের এক পাশে বেসরকারি বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিজনেস ডিপার্টমেন্টের শাখা। এর সামনে সড়ক বিভাজকের দুই পাশেই জেব্রা ক্রসিং আছে। কিন্তু সড়ক বিভাজক বন্ধ রয়েছে লোহার পাতের বেড়া দিয়ে। এর ভেতরে ছোট ছোট গাছও লাগানো আছে। ফলে চলাচল সম্ভব নয়।

স্থানীয় কয়েকজন ব্যক্তির সঙ্গেও কথা বলে জানা যায়নি কবে এই জেব্রা ক্রসিং করা হয়েছে। কারা এটি করেছে সেটিও কেউ বলতে পারেননি। তবে স্থানীয়দের ধারণা, যেহেতু সড়ক বিভাজকের কারণে মানুষের চলাচল সম্ভব না, তাই এটি শুধুমাত্র চালকদের দৃষ্টি আকর্ষণের জন্য দেওয়া হয়েছে যেন এখানে এসে তাঁরা গাড়ির গতি কমিয়ে ফেলেন।

জেব্রা ক্রসিংটির ব্যাপারে জানতে চাইলে রাজশাহী সিটি করপোরেশনের তত্বাবধায়ক প্রকৌশলী নূর ইসলাম তুষার বলেন, ভিডিও দেখার পর আমিও জেব্রা ক্রসিংটি দেখে এসেছি। এটা আমরা করিনি। দেখে মনে হচ্ছে কোন চিত্রশিল্পী এঁকে দিয়েছেন। পাশের বরেন্দ্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও এটির ব্যাপারে কিছু জানাতে পারছে না। তাদের জেব্রা ক্রসিং দরকার হলে তো আমরাই করে দিতাম। আমি বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রারকে চিঠি দেব। তারা এটি করেছে কি না তা আমি জানতে চাইব। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের জেব্রা ক্রসিং প্রয়োজন থাকলে সড়ক বিভাজকের পাত কিছুটা সরিয়ে নিয়ে চলাচলের ব্যবস্থা করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিজনেস বিভাগের প্রোগ্রাম অফিসার মো. নুরুজ্জামান বলেন, ‘এ ধরনের জেব্রা ক্রসিং আমাদের করার তো প্রশ্নই ওঠে না। কারা করেছে আমরাও বলতে পারব না।’

এ সম্পর্কিত আরও খবর