বৃষ্টিবিঘ্নিত খুলনার জনজীবন, পথে পথে ভোগান্তি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 00:08:17

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ জাওয়াদের প্রভাবে খুলনায় অবিরাম বৃষ্টি হচ্ছে। বৃষ্টি - যানজট - রাস্তা সংস্কার- জলযটে বিপাকে নগরবাসী। 

সোমবার (০৬ ডিসেম্বর) ভোর থেকে টানা বৃষ্টিতে দূর্ভোগ পোহাতে হয় অফিসগামী ও কর্মমুখী নাগরিকদের। কখনও গুঁড়ি গুঁড়ি, কখনও মাঝারি, আবার কখনও ভারী বৃষ্টিতে হঠাৎ বেড়েছে শীতের তীব্রতাও।

এর আগে জাওয়াদের প্রভাবে গত শনিবার (০৪ ডিসেম্বর) সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছিল।


খুলনার বিভিন্ন সড়কে ছাতা মাথায় গণপরিবহনের জন্য অপেক্ষা করতে দেখা গেছে চাকরিজীবী মানুষদের। বৃষ্টির কারণে পরিবহন সঙ্কট দেখা দিয়েছে। কিছু সময় পর পর দু-একটি ইজিবাইক মাহেন্দ্র দেখা গেলেও তাতে যাত্রী ধারণের ঠাই মিলছেনা। অতিরিক্ত ভাড়া দাবি করছে চালকেরা।  এরই মধ্যে জলাবদ্ধতাও সৃষ্টি হয়েছে কিছু কিছু এলাকায়।


এদিকে খুলনায় অনিয়ন্ত্রিত সড়ক সংস্কারের কারণে বৃষ্টিতে দেখা দিয়েছে যানজট। সড়কের বেহাল দশায় নতুন করে খানা-খন্দে নাকাল খুলনাবাসী।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক গাজী আলাউদ্দিন আহমদ লিখেছেন, এমন এক নগরীতে বসবাস করি যেখানে মহাসড়কে অফিসের গাড়ি চলে না! বৃষ্টি হলে রাস্তায় ব্যক্তিগত গাড়িও বের করা যায় না! চলাচল কমে যায় ইজিবাইকও। তারপরও আলহামদুলিল্লাহ। বর্ষণমূখর সকালে একপ্রকার যুদ্ধ করেই যথাসময়ে অফিসে পৌঁছালাম।


খুলনা আবহাওয়া অফিসের জৈষ্ঠ্য আবহাওয়াবিদ আমিরুল আজাদ বলেন, নিন্মচাপের প্রভাবে খুলনা ও আশপাশের অঞ্চলে বৃষ্টিপাত হচ্ছে। দিনের তাপমাত্রা কমে গেছে। ভোর ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ১৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সারাদিনই বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানান তিনি।

এদিকে নিন্মচাপের প্রভাবে বেড়িবাঁধ ভেঙে কয়রা উপজেলার গাতিরঘেরী ও হরিহরপুর গ্রাম প্লাবিত হওয়ার খবর পাওয়া গেছে। প্রতিদিন দুইবার জোয়ারের সময় লোকালয়ে শাকবাড়িয়া নদীর পানি ঢুকে যাচ্ছে। এর ফলে প্রায় ২০০ পরিবার দুর্ভোগে পড়েছে।

এ সম্পর্কিত আরও খবর