‘আবরার হত‍্যার রায় দ্রুত কার্যকরে সহযোগিতা করা হবে'

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:05:02

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, এই রায়ের মাধ্যমে প্রমাণ হলো দেশে আইনের শাসন আছে।

বুধবার (৮ ডিসেম্বর) গুলশানে আবরার হত্যা মামলার রায়ের প্রতিক্রিয়া জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন আইনমন্ত্রী।

মন্ত্রী বলেন, এই রায়ে এটাও প্রমাণিত হলো অপরাধীর কোনও রাজনৈতিক পরিচয় নেই। অপরাধ করলে সাজা পেতেই হবে। অপরাধীরা নির্দ্বিধায় ঘুরে বেড়াতে পারবে না। রাজনীতি করতে পারবে না। তারা অপরাধ করে নেতা হওয়ার মতো দুঃসাহস দেখাবে না।

তিনি বলেন, এই রায় আগামী সাতদিনের মধ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ডেথ রেফারেন্স হিসেবে তালিকাভুক্ত হবে। ডেথ রেফারেন্স যেন দ্রুত সম্পন্ন হয় সেজন্য যে ধরনের সহযোগিতা দরকার সরকার এবং অ‍্যাটর্নি জেনারেল অফিস সর্বোচ্চ সহযোগিতা করবে। অর্থাৎ ডেথ রেফারেন্সের পেপারবুক তৈরিতে সহযোগিতা করা হবে। যাতে হাইকোর্টে ডেথ রেফারেন্স পেপারবুকের কারণে দেরি না হয়।

এর আগে, আজ দুপুরে আবরার ফাহাদ হত্যা মামলার ২০ আসামির মৃত্যুদণ্ড এবং পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- মেহেদী হাসান রাসেল (২৪), মাে. অনিক সরকার অপফে অপু (২২), মেহেদী হাসান রবিন অরফো শান্ত (২৩), ইফতি মােশাররফ সকাল (২০), মাে. মনিরুজ্জামান মনির (২১), মেফতাহুল ইসলাম জিয়ন (২৩), মাে. মাজেদুর রহমান অরফে মাজেদ (২০), মাে. মুজাহিদুর রহমান অরফে মুজাহিদ (২১), খন্দকার তাবাকারুল ইসলাম অরফে তানভির (২১), হােসেন মােহাম্মদ তােহা (২১), মাে. শামীম বিল্লাহ (২১), মাে. সাদাত অরফে এ.এস.এম. নাজমুস সাদাত (২১), মুনতাসির আল জেমী (২০), মাে. মিজানুর রহমান ওরফে মিজান (২২), এস.এম. মাহমুদ সেতু (২৪), সামসুল আরেফিন রাফাত (২১), মাে. মাের্শেদ অরফে মাের্শেদ অমর্ত্য ইসলাম (২০), এহতেশামুল রাব্বি ওরফে তানিম (২০) (পলাতক), মােহাম্মদ মাের্শেদ উজ্জামান মন্ডল প্রকাশ জিসান (২২) (পলাতক) ও মুজতবা রাফিদ (২১) (পলাতক)।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, অমিত সাহা (২১), ইসতিয়াক আহমেদ মুন্না (২১), মাে. আকাশ হােসেন (২১), মুহতাসিম ফুয়াদ (২৩) ও মাে. মােয়াজ ওরফে মােয়াজ আবু হােরায়রা (২১)।

এ সম্পর্কিত আরও খবর