ঐতিহ্যবাহী লাউকাঠী নদীতে বিজয় নৌকা বাইচ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পটুয়াখালীঃ | 2023-08-29 22:20:26

স্বাধীনতার সূবর্ণজয়ন্তীতে আজ ৮ ডিসেম্বর পটুয়াখালী মুক্তদিবস উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে আজ বুধবার বিকেলে লাউকাঠি নদীতে বর্ণাঢ্য নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ১৯৭১ সালের ৮ ডিসেম্বর হানাদার মুক্ত হয় পটুয়াখালী জেলা। সেদিন লাউকাঠী নদী দিয়েই লঞ্চ যোগে পটুয়াখালী ত্যাগ করেন পাকিস্তানি হানাদার বাহিনী। 

বিজয় বাইচে বিভিন্ন ধরণের নৌকা আর নানা রংয়ের পোষাক পড়ে বাইচে অংশগ্রহণ করেন।

এ প্রতিযোগিতায় মোট ৬টি দল অংশগ্রহণ করে। এ নৌকা বাইচ দেখার জন্য লাউকাঠি নদীর দুই পাড়ে হাজার হাজার ভিড় জমান। অনেকে দূর-দূরন্ত থেকে ট্রলার নিয়ে আসেন নৌকা বাইচ উপভোগ করতে। এ নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে নারীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।


এ নৌকা বাইচ প্রতিযোগিতায় প্রথম হয়েছে মাগুরা টাইগার, দ্বিতীয় মাগুরার মোহাম্মদপুরের মায়ের দোয়া এবং তৃতীয় হয়েছে টুঙ্গিপাড়ার মা শিতলা। পরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন স্থানীয় সংসদ সদস্য ও সাবেক ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মো. শাহজাহান মিয়া।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আ.স.ম ফিরোজ এমপি, জেলা প্রশাসক মোহাম্মদ কামাল হোসেন, পুলিশ সুপার মোহাম্মদ শহীদুল্লাহ-পিপিএম, সিভিল সার্জন মোহাম্মদ জাহাংগীর আলম শিপন, জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর, সাধারণ সম্পাদক ভিপি আব্দুল মান্নান, পৌর মেয়র মহিউদ্দিন আহমেদ, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. গোলাম সরোয়ার প্রমূখ। 

এ প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে প্রথম স্থান অর্জনকারীকে মোটরসাইকেল, দ্বিতীয় স্থান অর্জনকারীকে এলইডি টেলিভিশন ও তৃতীয় স্থান অর্জনকারীকে ফ্রিজ দেয়া হয়েছে।

বিগত বছর গুলোতে পটুয়াখালী হানাদার মুক্ত দিবস তেমন কোন আয়োজন না থাকলেও এবারই প্রথম বারের মত এমন আয়োজন করে জেলা প্রশাসন। আগামী দিন গুলোতেও এই ধারাবাহিক বজায় রাখার কথা জানান জেলা প্রশাসক মো.কামাল হোসেন।

এছাড়া জেলা মুক্ত দিবস উপলক্ষে নৌকা বাইচের পাশাপাশি শহরের গুরুত্বপূর্ণ স্থাপনায় আলোকসজ্জা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর