৩০০ সংসদীয় আসনে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 06:07:58

আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দেশের তিনশ সংসদীয় আসনে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও মেট্রোপলিটন এলাকায় বিভাগীয় কমিশনার রিটার্নিং কর্মকর্তা এবং সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা/ জ্যেষ্ঠ নির্বাচন কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন তারা।

বৃহস্পতিবার (০৮ নভেম্বর) সংশ্লিষ্ট জেলা-উপজেলায় নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত এ সংক্রান্ত নির্দেশনা পাঠানো হয়েছে।

শুক্রবার (০৯ নভেম্বর) দুপুরে ইসির যু্গ্ম সচিব (জনসংযোগ) আসাদুজ্জামান এ তথ্য জানিয়েছেন।

এর আগে আরপিও সংশোধনীতে জাতীয় নির্বাচনে আসনভিত্তিক রিটার্নিং অফিসার নিয়োগের বিধান যুক্ত করার প্রস্তাব করে নির্বাচন কমিশন। নির্বাচনের সময় আসনভিত্তিক তদারকির ক্ষমতা দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসারের হাতে দেয়ার জন্যই ইসি থেকে এ প্রস্তাব করা হয়।

নির্বাচনী আসনভিত্তিক রিটার্নিং অফিসার নিয়োগের প্রস্তাব করে ধারা ৭(৫) এ সংশোধনী আনার কথা বলা হয়। এর যৌক্তিকতা উল্লেখ করে ইসির প্রস্তাবে বলা হয়, জাতীয় সংসদ নির্বাচনে বিদ্যমান ব্যবস্থায় প্রত্যেকটি জেলায় একজন রিটার্নিং অফিসারের দায়িত্ব পালনের বিধান রয়েছে। যেক্ষেত্রে কোনো জেলায় একাধিক রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়, সেখানে অন্য রিটার্নিং অফিসারের নির্বাচন পরিচালনা তদারকির কোনো সুযোগ থাকে না। তাই জেলা বা নির্বাচনী এলাকাভিত্তিক নির্বাচনী কাজ তদারকির দায়িত্ব পালনের বিধান করার প্রস্তাব করা হয়।

এ সম্পর্কিত আরও খবর