‘গন্তব্য দেশের চাহিদার ভিত্তিতে বুস্টার ডোজ দেওয়া হবে’

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 17:55:02

প্রবাসে কর্মরত বাংলাদেশি নারী শ্রমিকরা বেশি নির্যাতিত হয়। এ ধরনের নির্যাতন প্রতিরোধে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশের কূটনৈতিক মিশনগুলোকে নির্দেশনা দেওয়া আছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

তিনি বলেন, সরকার নিরাপদ, নিয়মতান্ত্রিক ও মর্যাদাপূর্ণ অভিবাসন নিশ্চিত করতে বদ্ধপরিকর। নিয়ম বহির্ভূত ও অনৈতিক অভিবাসনে সংশ্লিষ্টদের বিরুদ্ধে মানবপাচার আইনে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে শুক্রবার (১৭ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওস্থ বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) ‘করোনার অভিঘাত উত্তরণে নিরাপদ অভিবাসন’ নিয়ে এক ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, গন্তব্য দেশের চাহিদার ভিত্তিতে বিদেশগামী কর্মীদের জন্য বুস্টার ডোজ দেওয়া হবে। মালয়েশিয়ায় শ্রমবাজার চালুর প্রেক্ষিতে মন্ত্রী বলেন, এবারে মালয়েশিয়ায় অভিবাসন ব্যয় যৌক্তিক পর্যায়ে থাকবে। কোন অবস্থাতেই অতীতের মতো মালয়েশিয়া যেতে অভিবাসন ব্যয় ৪/৫ লাখ টাকা হতে দেওয়া হবে না। কোভিডের কারণে যে সকল শ্রমিক দেশে ফিরে এসেছিলো তারা ইতিমধ্যে আবার বিদেশে যাচ্ছে।

তিনি বলেন, প্রবাসী কর্মীদের পাঠানো রেমিটেন্সের ওপর যে ২ শতাংশ প্রণোদনা দেওয়া হয়েছে তা সরকারের পক্ষ থেকে উপহার। তবে প্রবাসীদের ২ শতাংশ প্রনোদণা প্রদানের সুযোগে যাতে কালো টাকা দেশে প্রবেশ করতে না পারে সে বিষয়ে সরকার সতর্ক রয়েছে। বিদেশগামী কর্মীদের ন্যায্য বিমানভাড়া নিশ্চিত করার লক্ষ্যে আলোচনা অব্যাহত রয়েছে। করোনার এই প্রতিকূল পরিস্থিতিতেও ঝুঁকি হ্রাস করে বিদেশে কর্মী প্রেরণ অব্যাহত রাখা হবে। আগামী বছরের জুনের মধ্যে ৯ লাখ শ্রমিককে বিদেশ পাঠাতে সরকার কাজ করছে বলে জানান তিনি।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, কৃষক, শ্রমিক, মজুর, সাধারণ মানুষের পাশাপাশি এদেশের প্রধান নায়ক সারা পৃথিবীতে অবস্থানকারী অভিবাসী ভাই ও বোনেরা। অভিবাসী এইসব নায়করা নানা প্রতিকূল পরিবেশে অবস্থান করেও আমাদের দেশের জন্য রেমিট্যান্স পাঠাচ্ছে। তাদের প্রেরিত আয়ের কারণে আমাদের রিজার্ভ বেড়েছে। আমরা বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে পারছি। করোনার এই অভিঘাতের সময়ও অভিবাসী কর্মীরা দেশের অন্যান্য খাতের চাইতে সবচেয়ে বেশি রেমিট্যান্স প্রেরণ করেছে। তাই আমরা মনে করি করোনার এই প্রতিকূলতা মোকাবিলায় অন্যান্য খাতের সাথে নিরাপদ অভিবাসন নিশ্চিত করতে পারলে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে আর কোনও বাধা থাকবে না। নিরাপদ অভিবাসন নিশ্চিতে রিক্রুটিং এজেন্সিগুলোকে আরও বেশি দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। তবে সরকারকে এও খেয়াল রাখতে হবে দূতাবাসে সত্যায়ন, মন্ত্রণালয়ের নিয়োগানুমতি, বিএমইটির স্মার্টকার্ড ইত্যাদি প্রক্রিয়া সম্পন্ন করে বৈধভাবে কর্মী প্রেরণ করার পরেও যাতে মানবপাচার আইনে কোন রিক্রুটিং এজেন্সিকে হয়রানি হতে না হয়। নিয়ম কানুন মেনে কর্মী প্রেরণ করলে মানবপাচার আইনে মামলা হবে না মর্মে স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসের বাস্তবায়ন জরুরি।

প্রতিযোগিতায় সরকারি দল স্ট্যামফোর্ড ইউনিভার্সিটি ও বিরোধী দল কুমিল্লা ইউনিভার্সিটির বিতার্কিকরা উভয়ে সমান নম্বর পাওয়ায় উভয় দলকে বিজয়ী বলে ঘোষণা করা হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ট্রফি, ক্রেস্ট, নগদ অর্থ ও সনদপত্র প্রদান করা হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন ড. এস এম মোর্শেদ, সাংবাদিক মাসউদুল হক, সাংবাদিক প্রসূন আশীষ, সাংবাদিক কাবেরী মৈত্রেয় ও সাংবাদিক মিরাজ হোসেন গাজী।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মো. বিল্লাল হোসেন ও বিএমইটির মহাপরিচালক মো. শহীদুল আলম এনডিসি। ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহায়তায় অনুষ্ঠানটি তত্ত্বাবধান করেছে বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লি. (বোয়েসেল)।

এ সম্পর্কিত আরও খবর