জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২১ আগামীকাল

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 08:57:44

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ীদের পুরস্কার প্রদান অনুষ্ঠান আগামীকাল সোমবার (২০ ডিসেম্বর) অনুষ্ঠিত হবে। দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাওয়া  তরুণ উদ্যোক্তা এবং সংগঠনকে এদিন বিকাল ০৩ টায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।  

আওয়ামী লীগের গবেষণা উইং (সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন) সিআরআইয়ের অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলার পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এবার পঞ্চম বারের জন্য এ পুরস্কার তুলে দিচ্ছে প্রতিষ্ঠানটি।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে স্বাধীনতাত্তোর বাংলাদেশ গঠনে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডে এবারই প্রথম দেওয়া হবে আজীবন সম্মাননা পুরষ্কার।

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য প্রতিবছরের মত এবারও বিপুল সাড়া পড়েছে। সারা দেশ থেকে জমা পড়েছে ৭৫০টির মত প্রতিষ্ঠানের আবেদন।দেশে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু, তৃতীয় লিঙ্গ, দলিত ও অনগ্রসর সমাজকে নিয়ে কাজ করে এমন সংগঠনসহ ১৫টি সংগঠন এবং প্রতিষ্ঠানকে এ পুরস্কার দিতে ২৫ সেপ্টেম্বর থেকে অনলাইনে নিবন্ধন শুরু হয়।

সারা বাংলাদেশ থেকে আসা অসংখ্য আবেদনের মধ্য থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২১ এর বিজয়ীদের খুঁজে বের করা সহজ ছিল না।এবারের প্রতিযোগিতার জুরি বোর্ডের সদস্য বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান বলেন, সারাদেশ থেকে সব শ্রেণির  যারা তরুণ, যারা উদ্যোক্তা তারা এখানে অংশ গ্রহণ করেছে। 

জুরি বোর্ডের সদস্য বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা বলেন,তরুণদের জন্য জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড একটি নতুন দিগন্তের উন্মোচন করবে।

মুক্তিযুদ্ধ যাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হক বলেন,একটু আশাবাদী হওয়ার মত জায়গা এখানে খুঁজে পাওয়া গেল।

জুরি বোর্ডের অন্যতম সদস্য অভিনেত্রী জয়া আহসান বলেন,কারো কারো নিজের পায়ের তলায় শক্ত মাটি নেই, তারা কিন্তু অন্যের পায়ের তলার মাটি শক্ত করার জন্য নিজেদের উৎসর্গ করছে।

এছাড়াও ১২ সদস্যের  জুরি বোর্ডে রয়েছেন , সংসদ সদস্য নাহিম রাজ্জাক, উদ্যোক্তা আছিয়া খালেদা নীলা ও জারা মাহবুব, পরিবেশ সংরক্ষণবাদী শাহরিয়ার সিজার রহমান, চলচ্চিত্রকার রেজওয়ান শাহরিয়ার সুমিত, টেলিভিশনের সংবাদ পাঠক তাসনুভা শিশির, উদ্যোক্তা স্বর্ণলতা রায় এবং সাংবাদিক পরিমল পালমা।

উল্লেখ্য, ইয়ং বাংলা, বাংলাদেশের সবচেয়ে বড় ইয়ুথ প্লাটফর্ম, সারা দেশে সামাজিক রূপান্তর এবং কমিউনিটি ডেভেলপমেন্টে তরুণদের নেতৃত্বাধীন উদ্যোগকে স্বীকৃতি দেওয়ার লক্ষ্যে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০১৫ সালে চালু করে। এখন পর্যন্ত, ইয়াং বাংলা ২০১৪, ২০১৫,, ২০১৮ এবং ২০২০ সালে এই পুরস্কারের আয়োজন করেছে। পুরস্কারের এই সংস্করণটি বাংলাদেশের স্বাধীনতার ৫০ তম বার্ষিকী উদযাপনের অংশ হতে চলেছে।

এ সম্পর্কিত আরও খবর