২০২১: কেমন ছিল সাভারের শিল্পাঞ্চল?

, জাতীয়

হাসান ভূঁইয়া, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-09-01 23:46:51

মহামারির ২০২১ সাল শুরুর পর সাভারের মানুষের বড় চাওয়া ছিল করোনার সংক্রমণ থেকে বেঁচে থাকা। প্রথম ধাপের করোনায় অর্থনৈতিক ক্ষতি ও স্বজন হারানোর বেদনা সামলে দিতে না দিতে শুরু হয় করোনার দ্বিতীয় ধাপের সংক্রমণ। যার ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ে জনমনে। এতে করে আতঙ্কে ও কষ্টে দিন পার করে এখানকার শ্রমিকসহ খেটে খাওয়া মানুষ।

করোনার সেই আতঙ্ক কাটিয়ে আবারও ঘুড়ে দাড়াতে শুরু করেছে সাভারের শিল্পাঞ্চলবাসী। করোনায় বাংলাদেশসহ পুরো বিশ্বের মতোই স্তব্ধ হয়ে গিয়েছিল শিল্পাঞ্চল সাভারও। এ বছরটিতে সাভারে ঘটেছে নানা আলোচিত-সমালোচিত ঘটনা।

কঙ্কাল চুরি, ঝুট ব্যবসাকে কেন্দ্র করে সংঘর্ষ, স্মৃতিসৌধে ভুটানের প্রধানমন্ত্রী ও নরেন্দ্র মোদী শ্রদ্ধা, মিনি ক্যাসিনো, চলন্ত বাসে ধর্ষণ, বিশ্বের সবচেয়ে ছোট গরু, কলেজ শিক্ষকের মরদেহ, সিঙ্গারের গোডাউনে আগুন, শীর্ষ সন্ত্রাসী গেদু রাজ আটকসহ নানা ঘটনা ঘটেছে রাজধানীর উপকণ্ঠ সাভারে।

বার্তা২৪.কমের পাঠকদের জন্য সাভারের এসব আলোচিত-সমালচিত ঘটনা তুলে ধরা হলো:

কঙ্কাল চুরি: ২০২১ এর ২৭ ফেব্রুয়ারি সাভারের আশুলিয়ার গোহাইলবাড়ির রণস্থল এলাকায় ‘রণস্থল জান্নাতুল বাকী’ নামের একটি কবরস্থান থেকে রাতের আধারে ১৬টি কঙ্কাল চুরি করে নিয়ে যায় দুর্বৃত্তরা।

ঝুট ব্যবসাকে কেন্দ্র করে সংঘর্ষ: ২ মার্চ সাভারের আশুলিয়ায় ঝুট ব্যবসাকে কেন্দ্র করে স্থানীয় ইউপি সদস্য ও যুবলীগ নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। সেই ঘটনায় যুবলীগের অন্তত দুইজন আহত হয়েছে৷ এ সময় ১৪টি মোটরসাইকেল ভাংচুর করা হয়। এ ঘটনায় মামলা হলে ইউপি সদস্যের ছেলে আটক করা হয়।

স্মৃতিসৌধে ভুটানের প্রধানমন্ত্রী ও মোদী শ্রদ্ধা: ২৩ মার্চ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসে সাভারের জাতীয় স্মৃতিসৌধে প্রবেশ করে বীর শহীদদের ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং। এছাড়ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে ২৬ মার্চ সকালে নরেন্দ্র মোদী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন।

মিনি ক্যাসিনো: ১২ এপ্রিল সাভারের আশুলিয়ায় অভিযান চালিয়ে মিনি ক্যাসিনোর আসর হতে ২৫ জুয়ারিকে আটক করে র‌্যাব। এ সময় নগদ টাকা, একটি ইলেকট্রিক ক্যাসিনো বোর্ড ও জুয়া খেলার প্লেইং কার্ড জব্দ করে। এছাড়াও মিনি ক্যাসিনোতে বেশ কয়েকবার অভিযান পরিচালনা করে পুলিশ ও র‌্যাব।

৬ শ্রমিক নেতা গ্রেফতার: ৯ মে সাভারের আশুলিয়ায় ভার্সেটাইল এটোয়ার লিমিটেড নামের এক পোশাক কারখানার শ্রমিকদের থেকে জোরপূর্বক চাঁদা আদায়ের অভিযোগে ৬ শ্রমিক নেতাকে গ্রেফতার করেছে পুলিশ।

ডাকাত বা ডাকাতি: ২২ মে আশুলিয়ার পল্লী বিদ্যুৎ ও বাইপাইল এলাকায় অভিযান চালিয়ে ডাকাত দলের ৭ সদস্যকে আটক করেছ র‌্যাব। এছাড়ও ২৬ মে আশুলিয়ার জামগড়া মধ্যপাড়া এলাকা থেকে ডাকাতির প্রস্তুতিকালে সংঘবদ্ধ ডাকাত দলের ১০ সদস্যকে আটক করে। এছাড়ও ৫ সেপ্টেম্বর সাভারের আশুলিয়ার বংশী নদী তীরবর্তী নয়ারহাট বাজারের ১৯ স্বর্ণের দোকানে ডাকাতির ঘটনাটিও ছিল বেশ চাঞ্চল্যকর।

চলন্ত বাসে ধর্ষণ: ২৮ মে সাভারের আশুলিয়ায় একটি চলন্ত বাসে তরুণিকে দলবদ্ধ ধর্ষণের অভিযোগে ৬ জনকে আটক করে পুলিশ। এছাড়া জব্দ করা হয়েছে বাসটি। রাত ১টার দিকে আশুলিয়া-সিঅ্যান্ডবি বাইপাস সড়কের আশুলিয়া গরুর হাট এলাকায় এ ধর্ষণের ঘটনা ঘটে। এঘটনায় ভুক্তভোগী বাদী হয়ে আশুলিয়া থানায় মামলা দায়ের করেছেন।

কিশোর গ্যাং: ৩১ মে সাভারের আরাপাড়া ও বনপুকুর এলাকা থেকে মাদক, ছিনতাইসহ বিভিন্ন অভিযোগে নারীসহ কিশোর গ্যাংয়ের ৭ সদস্যকে গ্রেফতার করে পুলিশ। এসময় তাদের থেকে হেরোইন ও গাঁজা উদ্ধার করা হয়।

দুই ভাইয়ের গলাকাটা লাশ: ১১ জুন সাভারের ভাকুর্তা ইউনিয়নের হারুলিয়া এলাকা পাট ও ধইঞ্চা ক্ষেত থেকে গলায় ছুরিকাঘাতে হত্যার শিকার দুই খালাতো ভাইয়ের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। সেই ঘটনায় মামলা হলে পরে পুলিশ অপরাধীদের আটক করে।

ঠিকাদারকে গুলি: ৬ জুন আশুলিয়ার কাঠগড়া পশ্চিমপাড়া এলাকায় দাবিকৃত চাঁদার টাকা না দেওয়ায় ঠিকাদারকে লক্ষ্য করে দুই রাউন্ড গুলি করে এই শাহিন পালোয়ান। এ ঘটনায় তার বিরুদ্ধে আশুলিয়ায় থানায় মামলা দায়ের করেন ফিরোজা এন্টারপ্রাইজ নামের সেই ঠিকাদার প্রতিষ্ঠানের মালিক বেলাল। পরে ১৯জুন দিবাগত রাতে আশুলিয়ার পালোয়ানপাড়া থেকে শাহিন পালোয়ানকে গ্রেফতার করে পুলিশ।

পরীমণি: ২৭ জুন দুপুরে ধর্ষণ ও হত্যাচেষ্টার মামলার প্রয়োজনে সাভার মডেল থানায় আসেন চিত্র নায়িকা পরীমণি। এর আগে গত ২৩ জুন মামলার আসামি নাসির ইউ আহমেদ ও অমিকে ৫ দিনের রিমান্ডে থানায় আনে পুলিশ।

বিশ্বের সবচেয়ে ছোট গরু: ২০২১ সালের জুলাই থেকে আগস্ট মাসে সাভারে কেন্দ্রবিন্দুতে ছিল আশুলিয়ার রানী। আশুলিয়ার চারিগ্রাম গ্রামের শিকড় এগ্রো লিমিটেড নামের প্রতিষ্ঠানে বড় হয় রানী। মাত্র ২ বছর বয়সী ‘বক্সার ভূট্টি’ জাতের এই গরুটির ওজন মাত্র ২৬ কেজি, তার উচ্চতা ২০ ইঞ্চি। গিনেস বুকে নাম বিশ্বের সব চেয়ে ছোট গরু হিসেবে নাম লেখেতে আবেদন করা হয়। যদিও পরে মরে গিয়েও গিনেস বুকে নাম লেখিয়ে যায় আশুলিয়ার সেই রানী।

সিঙ্গারের গোডাউনে আগুন: ০৫ আগস্ট সাভারের রাজফুলবাড়িয়ায় সিঙ্গার ইলেকট্রনিক্সের একটি গোডাউন ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছ। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট কাজ করে। সে সময় ঢাকা-আরিচা মহাসড়কের রাজফুলবাড়িয়া এলাকায় যান চলাচল বন্ধ হয়ে তীব্র যানযট সৃষ্টি হয়।

কলেজ শিক্ষকের মরদেহ: ০৯ আগস্ট সাভারের আশুলিয়ায় ১৯ দিন ধরে নিখোঁজ কলেজ শিক্ষকের খণ্ডিত মরদেহের ৫টি অংশ উদ্ধার করেছে র‌্যাব। সে ঘটনায় তিনজনকে আটক করেছে র‌্যাব। ১৩ জুলাই থেকে তার সন্ধান মিলছিল না। পরে এ ঘটনায় গত ২২ জুলাই আশুলিয়া থানায় নিখোঁজের জিডি করেন তার পরিবার।

শীর্ষ সন্ত্রাসী ‘গেদু রাজ’: ২৪ ডিসেম্বর সাভারের আশুলিয়ায় ৪ মামলার ওয়ারেন্টভুক্ত পলাতক আসামী শীর্ষ সন্ত্রাসী আব্দুল আলিম যুবরাজ ওরফে গেদু রাজ (৬৭) কে গ্রেফতার করেছে র‌্যাব-৪ এর একটি দল। তার বিরুদ্ধে আশুলিয়া এবং কাশিমপুর থানায় নারী নির্যাতন ও মাদক সহ আরও ৬টি মামলা রয়েছে।

শান্তি, সমৃদ্ধি ও ভালোবাসা নিয়ে আসুক নতুন বছর ২০২২, এমনটাই প্রত্যাশা সাভার শিল্পাঞ্চলবাসী।

এ সম্পর্কিত আরও খবর