দুর্যোগ পরবর্তী কাজের জন্য অত্যাধুনিক যন্ত্রপাতি সংগ্রহকরা হচ্ছে

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-12 22:56:13

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মো. এনামুর রহমান বলেছেন, দুর্যোগ পরবর্তী উদ্ধার কাজের জন্য অত্যাধুনিক যন্ত্রপাতি ও সরঞ্জামাদি সংগ্রহ করা হচ্ছে। এজন্য একটি প্রকল্প চলমান রয়েছে ।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি ) দুর্যোগ মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত ইইউ অ্যাম্বাসেডর  চার্লস হোয়াইটলীর সাক্ষাৎকালে একথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী এ সময় বলেন,স্বাধীনতার অব্যবহিত পরেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রমকে প্রাতিষ্ঠানিকভাবে শক্তিশালীকরণের লক্ষ্যে ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় প্রতিষ্ঠা করেন। যারই ফলশ্রুতিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিক-নির্দেশনায় দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশ আজ বিশ্বে রোল মডেল। তিনি বলেন,দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি (সিপিপি)'র নারী ক্ষমতায়ন উদ্যোগের স্বীকৃতি হিসেবে `এসডিজি অর্জনে জেন্ডার-রেসপন্সিভ সেবা’ ক্যাটাগরিতে `জাতিসংঘ জনসেবা পদক ২০২১’ এ ভূষিত হয়েছে ।

তিনি আরও বলেন,ভূমিকম্পসহ অন্যান্য দুর্যোগে দ্রুত উদ্ধার ও অনুসন্ধান কার্যক্রম পরিচালনার জন্য মেরিন রেস্কিউ বোট, মেগাফোন সাইরেনসহ প্রয়োজনীয় সরঞ্জাম, যন্ত্রপাতি ও যানবাহন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর এবং সশস্ত্র বাহিনী বিভাগসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানকে প্রদান করা হয়েছে। বন্যা উপদ্রুত ১৯ টি জেলার জন্য ৬০টি মাল্টিপারপাস এক্সেসিবল রেস্কিউ বোট সরবরাহ করা হচ্ছে ।

বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের আশ্রয় দেওয়ায় ইউ অ্যাম্বাসেডর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন, একইসঙ্গে কোভিড১৯ মহামারিতে দেশের জনগণকে নগদ টাকা ও মানবিক সহায়তা প্রদানের বিষয়টিরও প্রশংসা করেন । মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন এ সময় উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর