ওমিক্রন মোকাবিলায় বিশেষ সক্ষম অ্যাস্ট্রাজেনেকার বুস্টার

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-21 21:27:12

বুস্টারে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন অধিক কার্যকর এবং ওমিক্রন মোকাবিলায় বিশেষ সক্ষমতা রয়েছে বলে এক গবেষনায় প্রকাশ হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) অ্যাস্ট্রাজেনেকার এক বিবৃতিতে জানায়, তৃতীয় বুস্টার ডোজ হিসেবে অ্যাস্ট্রাজেনেকা বেটা, ডেল্টা, আলফা এবং গামা ও ওমিক্রন প্রতিরোধেও বিশেষ সক্ষম।

ভ্যাক্সজেভ্রিয়া (অক্সফোর্ড, অ্যাস্ট্রাজেনেকা) অথবা এমআরএনএ (মডার্না) ভ্যাকসিনের দুই ডোজ যাদের পূর্বে দেয়া হয়েছে তাদের এখন তৃতীয় এবং বুস্টার ডোজের সময় হয়েছে। ভ্যাকসিন নির্মানকারী প্রতিষ্ঠানটি বলেছে, ইউনিভার্সিটি অব অক্সফোর্ডের গবেষনায় অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি তৈরি করা হয়েছে। গত মাসে এখানকার এক গবেষনায় দেখা যায়, ভ্যাক্সজেভ্রিয়ার তিনটি ডোজ করোনা ভাইরাসের নতুন ধরন, ওমিক্রন প্রতিরোধ করতে বিশেষভাবে কার্যকর।

কোম্পানিটি ভ্যাকসিনের বুস্টার ডোজের ট্রায়াল শেষে এই প্রতিবেদন প্রকাশ করল। তৃতীয় ডোজ হিসেবে তাদের ভ্যাকসিন আরও বেশি কার্যকর বলে বিভিন্ন তথ্য প্রমানে জানা যাচ্ছে বলে জানিয়েছে কোম্পানিটি।

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের প্রধান এ্যন্ড্রু পোলার্ড এক বিবৃতিতে বলেছেন, দুই ডোজ ভ্যাক্সজেভ্রিয়া অথবা দুই ডোজ এমআরএনএ এর পর তৃতীয় ডোজ হিসেবে ভ্যাক্সজেভ্রিয়া ব্যবহার করলে শরীরে করোনার বিরুদ্ধে শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা তৈরি হয়।

গত ডিসেম্বরে একটি বড় ট্রায়ালে দেখা যায়, ফাইজারের দুটি শটের পর তৃতীয় শট হিসেবে অ্যাস্ট্রাজেনেকা নিলে সেটি বেশ কার্যকর।

এ সম্পর্কিত আরও খবর