নো মাস্ক নো সার্ভিস —এ উদাসীনতা

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 10:49:55

রাজধানীর শপিংমল, গণপরিবহন এবং রেস্টুরেন্টগুলোর সামনে 'নো মাস্ক, নো সার্ভিস' নোটিশ টানানো থাকলেও বাস্তবচিত্র দেখা গেছে অনেকটাই উল্টো। সেখানে যারা যাচ্ছেন তাদের অনেকের মুখেই মাস্ক নেই। এমনকি রেস্টুরেন্টকর্মী, গণপরিবহনের হেল্পার, যাত্রী, পথচারীর অনেকেরই মুখে নেই মাস্ক। থাকলেও হাতে কিংবা থুতনিতে ছিল ঝোলানো। কাঁচাবাজারগুলোতে দেখা গেছে একই চিত্র। সরকার ঘোষিত বিধিনিষেধ কার্যকরের প্রথম দিন গতকাল বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন এলাকায় ঘুরে এসব চিত্র দেখা গেছে।

এদিকে ১৩২ দিন পর দেশে আবার এক দিনে করোনায় আক্রান্তের সংখ্যা তিন হাজার ছাড়িয়েছে। এ ছাড়া নমুনা পরীক্ষার বিপরীতে নতুন রোগী শনাক্তের হারও ১২ শতাংশের বেশি। আর ৮৮ দিন পর আবারও এক দিনে করোনায় মৃত্যুর সংখ্যা ১০ ছাড়াল। বিপরীতে দেশজুড়েই স্বাস্থ্যবিধি মানায় চরম উদাসীনতা দেখা গেছে। তবে রাজধানীর বিভিন্ন এলাকায় বিধিনিষেধ কার্যকরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও সংশ্লিষ্টদের তৎপরতা দেখা গেছে। স্বাস্থ্যবিধি না মানায় অনেককে গুনতে হয়েছে জরিমানাও।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গতকাল সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে তিন হাজার ৩৫৯ জন। এ সময়ে ১২ জন মারা গেছে। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা ২৮ হাজার ১২৩ হলো। শনাক্ত হয়েছে ১৬ লাখ চার হাজার ৬৬৪ জনের। এর আগে গত বছরের ৩ সেপ্টেম্বর করোনায় আক্রান্তের সংখ্যা ছিল তিন হাজার ১৬৭। আর ১৭ অক্টোবর মারা গিয়েছিল ১৬ জন।

সরকারি বিধি-নিষেধে বলা হয়েছে, অফিস-আদালত, দোকান, শপিং মল, কাঁচাবাজার, হোটেল-রেস্তোরাঁসহ জনসমাগম বেশি হয় এমন স্থানে সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরতে হবে। মাস্ক না পরলে আর্থিক জরিমানাসহ জেলের বিধান করা হয়েছে। কিন্তু রাজধানীতে স্বাস্থ্যবিধি মানায় দেখা গেছে উদাসীনতা। সরকারের পক্ষ থেকেও ছিল না কঠোর নজরদারি। গতকালও রাজধানীর আজিমপুর, শাহবাগ, গুলিস্তান, মিরপুর-১০, পল্লবী, রূপনগর, গাবতলী এলাকা ঘুরে দেখা গেছে, রাস্তায় চলাচল করা বেশির ভাগ মানুষ মাস্ক পরেনি।

রাজধানীর বিভিন্ন এলাকার রেস্টুরেন্টে দেখা গেছে, আগের মতোই মানুষজন প্রবেশ করছে আর দেখতে চাওয়া হচ্ছে না টিকার সনদ। যদিও অনেক রেস্টুরেন্টের প্রবেশপথে সতর্কবার্তা হিসেবে 'নো মাস্ক, নো সার্ভিস' ও 'টিকা কার্ড ছাড়া প্রবেশ নিষেধ' লেখা রয়েছে।

মাটিকাটা এলাকার কয়েকটি রেস্টুরেন্টের প্রবেশমুখে 'নো মাস্ক, নো সার্ভিস' স্টিকার দেখা গেছে। তবে খাবার খেতে আসা বেশির ভাগ মানুষের কাছেই ছিল না টিকা সনদ। 'টিকা সনদ' আছে কি না তা জানতেও চাননি সেখানকার কোনো কর্মী। এছাড়া রেস্টুরেন্টের অধিকাংশ কর্মীর মুখেও ছিল না মাস্ক।

রাজধানীর বাজারগুলোয় বিক্রেতার বেশির ভাগ মাস্ক পরতে সরকারি নির্দেশনা জানেনই না। কাঁচাবাজারগুলোয় গাদাগাদি করেই চলছে বেচাকেনা। বিক্রেতাদের পাশাপাশি বেশির ভাগ ক্রেতাকে মাস্ক পরা অবস্থায় দেখা যায়নি। অনেকের সঙ্গে মাস্ক থাকলেও ব্যবহারে ছিল উদাসীন। মাটিকাটা বাজার ঘুরে দেখা গেছে, শাক-সবজি, মাছ, মাংস ও মুদি দোকানিরা মাস্ক না পরেই পণ্য বিক্রি করছেন।

সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) উপদেষ্টা ও সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মুশতাক হোসেন বলেন, এসব বিধিনিষেধ ঠিকমতো মানা গেলে আগামী দুই সপ্তাহের মধ্যে প্রভাব পড়বে। এসব বিধিনিষেধ বাস্তবায়নে চ্যালেঞ্জ আছে। সরকারের পাশাপাশি স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধিদেরও দায়িত্ব পালন করতে হবে। সবার স্বতঃস্ফূর্ত উদ্যোগ ছাড়া এসব বিধিনিষেধ বাস্তবায়ন করা কঠিন হবে।

রাজধানীর শাহবাগ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ডিএমপির নির্বাহী ম্যাজিস্ট্রেট ডা. সঞ্জীব দাস। তিনি বলেন, পৌনে ২ ঘণ্টার অভিযানে ৫০-৬০ জনের প্রত্যেকেরই মাস্ক পরায় ত্রুটি দেখা যায়। কেউ থুতনিতে মাস্ক পরেছেন, কেউ ম্যাজিস্ট্রেট দেখে পকেট থেকে মাস্ক বের করেছেন। এ ছাড়া অধিকাংশের কাছেই ছিল না মাস্ক। তারা নানা অজুহাত দিয়েছেন। অভিযানে ১১ জনের নামে মামলা দেওয়া হয়েছে। তাদের ১০০-২০০ টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে। কয়েকজনকে মৌখিকভাবে সতর্ক করা হয়েছে। পরে মাস্ক পরবে এ মর্মে মুচলেকাও নেওয়া হয়েছে। আমাদের মূল উদ্দেশ্য সবাইকে সতর্ক করা।

এ সম্পর্কিত আরও খবর