শুধুই নির্দেশনা

, জাতীয়

আমিনুল ইসলাম জুয়েল,স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,রংপুর | 2023-08-26 07:50:16

দেশে করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ের বিস্তার রোধে নতুন করে জারি করা বিধিনিষেধ কাগজে কলমে রয়েছে। বাস্তবে এর ছিটেফোঁটাও মানা হচ্ছে না। একদম স্বাভাবিক ভাবে চলছে রংপুরের মানুষের জীবন যাত্রা। অফিস আদালতসহ হাট-বাজার, মার্কেট কোথাও স্বাস্থ্যবিধি বালাই নাই। রেস্তোরাঁয় বসে খাবার খেতে চাইলে ভোক্তাকে অবশ্যই করোনা টিকা গ্রহণের সনদ দেখানোর নির্দেশনা রংপুরের রেস্তোরাঁগুলো মানছে না। ফলে সরকারের জারি করা স্বাস্থ্যবিধি এক ধরনের অকার্যকর হয়ে পড়েছে।

সরকারের নির্দেশনা কার্যকরের প্রথম দিন বৃহস্পতিবার(১৩ জানুয়ারি) ও দ্বিতীয় দিন শুক্রবার (১৪ জানুয়ারি) রংপুর নগরীসহ জেলার বিভিন্ন স্থানে ঘুরে এমন চিত্র দেখা যায়।

আবারো করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যে রংপুরকে ইয়েলো জোন (মধ্যম ঝুঁকিপূর্ণ) ঘোষণা করেছে স্বাস্থ্য অধিদফতর। তবে স্থানীয়দের মধ্যে এখনও এই ঘোষণার কোনো প্রভাব লক্ষ্য করা যায়নি। করোনা সংক্রমণের ঝুঁকিপূর্ণ এলাকা বলা হলেও রংপুরে সাধারণ মানুষের মধ্যে নেই কোনো সচেতনতা। মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি।

এমনকি করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন প্রতিরোধে ঘোষিত বিধিনিষেধ কার্যকর করতে প্রশাসনের নেই কোন তৎপরতা। জনসমাগম এলাকায় সামাজিক দূরত্ব বজায় রেখে চলাফেরা এবং মাস্ক ব্যবহারেও উপেক্ষিত হচ্ছে সরকারের নির্দেশনা। যদিও সংক্রমণ প্রতিরোধে ঝুঁকিপূর্ণ জেলাগুলোকে সাবধানতার সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

এদিকে করোনাভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ায় রংপুরেও লাফিয়ে লাফিয়ে বাড়ছে শনাক্তের হার। গত ২৪ ঘণ্টায় রংপুরে নতুন করে ৯ জনসহ বিভাগের আট জেলায় ১৮ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। একই সময়ে ১৬৬ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। শনাক্তের হার ১০ দশমিক ৮৪ শতাংশ।


করোনা সংক্রমণ শুরুর পর থেকে এখন পর্যন্ত রংপুর বিভাগে ৩ লাখ ৯ হাজার ২৮২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ৫৫ হাজার ৮৭৫ জন করোনা পজিটিভ হয়েছে। এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে ১ হাজার ২৫২ জনের মৃত্যু হয়েছে। রংপুর বিভাগে সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু হয়েছে দিনাজপুর জেলায়। এরপরই রয়েছে রংপুর জেলা। সবেচেয়ে কম শনাক্ত হয়েছে লালমনিরহাটে আর মৃত্যু গাইবান্ধা জেলায়।

রংপুরের সিভিল সার্জন ডা. হিরম্ব কুমার রায় বলেন, আমরা স্বাস্থ্যবিধি মানাতে সবাইকে আহ্বান করছি।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা ও মাইকিং করে সচেতনতা বৃদ্ধিতে কাজ করতে জেলার প্রতিটি উপজেলায় প্রস্তুতি নেওয়া হয়েছে। স্বাস্থ্য অধিদফতর থেকে রংপুরকে ইয়েলো জোন ঘোষণা করা হয়েছে।

রংপুর জেলায় করোনা সংক্রমণ শুরুর প্রথম ঢেউ থেকে এখন পর্যন্ত ১২ হাজার ৬১২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে আক্রান্ত ২৯৩ জনের মৃত্যু হয়েছে। এখন পর্যন্ত এ জেলায় ৭৪ হাজার ৬৬৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে বলেও সিভিল সার্জন জানান।

এ সম্পর্কিত আরও খবর