ভারতে হাইকমিশনার পদে ইমরানের মেয়াদ বাড়ল ৩ বছর

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 19:28:28

সরকার ভারতের হাইকমিশনার পদে মোহাম্মদ ইমরানের মেয়াদ তিন বছর বাড়িয়েছে। ২০১৯ সালে ২৮ ফেব্রয়ারি মোহাম্মদ ইমরানকে সরকার নয়া দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার পদে নিয়োগ দেয়। নতুন মেয়াদে চলতি বছর ২০২২ সালের ২৮ ফেব্রুয়ারি থেকে এটি কার্যকর হবে।

প্রায় এক দশক পর বাংলাদেশের একজন পেশাদার কূটনীতিক তখন ভারতে হাইকমিশনারের দায়িত্ব নিয়েছেন। ভারতে যোগদানের আগে তিনি আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে নিয়োজিত ছিলেন।

মোহাম্মদ ইমরান ভারতে সৈয়দ মোয়াজ্জেম আলীর স্থলাভিষিক্ত হন। সাবেক পররাষ্ট্রসচিব সৈয়দ মোয়াজ্জেম আলী ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে চুক্তিতে ভারতে হাইকমিশনারের দায়িত্ব পালন করে আসছিলেন। এর আগে ২০০৯ সাল থেকে ২০১৪ সালের মাঝামাঝি পর্যন্ত ভারতে বাংলাদেশের হাইকমিশনার ছিলেন সাবেক কূটনীতিক তারিক এ করিম। তিনিও চুক্তিতে নিয়োগ পেয়েছিলেন।

বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা মোহাম্মদ ইমরান ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন। সংযুক্ত আরব আমিরাতের আগে তিনি উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার ছিলেন মোহাম্মদ ইমরান।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেওয়ার পর ঢাকায় বিভিন্ন পদে দায়িত্ব পালনের পাশাপাশি তিনি জেদ্দা, অটোয়া, বন ও বার্লিনের বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে কাজ করেছেন।

২০১০ সালের ১০ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐতিহাসিক ভারত সফরের সময় তিনি দক্ষিণ এশিয়া বিষয়ক ডেস্কের মহাপরিচালক ছিলেন। এ সফরের ওপর ভিত্তি করেই বাংলাদেশ-ভারতের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন করে এগিয়ে চলেছে যা এখনও অব্যাহত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর