ভয়াবহ রূপ নিচ্ছে করোনা নেই কমানোর পথ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 00:40:06

আগামী ফেব্রুয়ারিতে দেশে করোনা সংক্রমণ আরো ভয়াবহ রূপ নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন অণুজীব বিজ্ঞানী ও গণবিশ্ববিদ্যালয়ের (গবি) মাইক্রোবায়োলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. বিজন কুমার শীল। এক বার্তা সংস্থা থেকে জানা যায় ড. বিজন বলেন, করোনার সংক্রমণ যে হারে বাড়ছে এটা কমানোর কোনো পথ নেই। আমাদের দেশে গত দশদিনে সংক্রমণের হার বেড়েছে ১০ শতাংশ। আমাদের এখানে ভাইরাসটি এমনভাবে ছড়িয়ে পড়েছে যা নিয়ন্ত্রণে আনা খুব কঠিন।

ড. বিজন কুমার শীল জানান, এটা মানুষের ফুসফুসকে বেশি আক্রান্ত করতে পারছে না। সে হিসেবে বলা যায়, ইনফেক্‌শন তো হবেই। তারপরে আমাদের এন্টিবডিটা যদি ভালো আসে এবং হাসপাতালে যাওয়া না লাগে তাহলে আমাদের জন্য সুখবর কিন্তু সাবধান খাকতে হবে আগের চাইতে তিন গুন বেশি।

বাংলাদেশে সংক্রমণ বাড়তেই থাকবে। এই ভাইরাসটি যেভাবে ছড়াচ্ছে শীতের সময় এটি বাতাসের মাধ্যমে বিশেষ করে এয়ার কন্ডিশনে এটা বেশি ছড়াতে পারে। শীতের সময় মানুষ সবচেয়ে বেশি কাছাকাছি থাকছে। এতে করে সংক্রমণটা আরও দ্রুত ছড়াচ্ছে। এই ভাইরাসের মূল লক্ষ্য হচ্ছে আমাদের শ্বাসতন্ত্রের উপরিভাগে আঘাত করছে। এজন্য এর বিস্তারটা খুব দ্রুত হচ্ছে।

আগামী ফেব্রুয়ারির মধ্যে শুধু আমাদের দেশেই নয় সমগ্র পৃথিবীতে একটি বিশাল অংশের মানুষ আক্রান্ত হয়ে যাবে। এই অণুজীব বিজ্ঞানী আরও জানান, এপ্রিল মাসের পর থেকে সংক্রমণ কমতে থাকবে। আফ্রিকান গবেষকরা বলছেন যারা ওমিক্রন থেকে সেরে উঠছেন তাদের রক্তে যে এন্টিবডি আছে সেটা ডেল্টাকেও ইউটিলাইজ করতে পারে। যেখানে ডেল্টা সবচেয়ে মারাত্মক ভ্যারিয়েন্ট। গবেষকদের এই গবেষণা যদি সত্যি হয় তাহলে পরবর্তী যে ভ্যারিয়েন্টগুলোই আসুক  সেটা কিন্তু এই এন্টিবডিকে খুব বেশি অতিক্রম করতে পারবে না।

ওমিক্রন মোকাবিলায় করণীয় সম্পর্কে ড. বিজন বলেন, নিয়মিত মাস্কপরাটা আমাদের জন্য খুবই জরুরি। একাধিক লেয়ারের তৈরি সুতি কাপড়ের মাস্ক এক্ষেত্রে অনেক ভালো এবং সাশ্রয়ী। যেটা এক থেকে দু’দিন অন্তর ধুয়ে পুনরায় পরা যাবে। তবে দূরত্ব বজায় রাখা খুব কঠিন কারণ, আমরা যতই বলি না কেন মানুষ দূরত্ব বজায় রাখবে না। শীতে হাত বেশি ধুতে না চাইলে বাজারে যে এলকোহলের স্প্রেগুলো আছে সেগুলো ব্যবহার করতে পারে। এছাড়া সরকার মাস্ক পরার জন্য বিধিনিষেধ আরোপ করেছে।

এ সম্পর্কিত আরও খবর