বাল্যবিবাহ রোধে কাজ করছে কিশোর-কিশোরী ক্লাব

, জাতীয়

তরিকুল ইসলাম সুমন, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:51:37

সমাজের বিভিন্ন স্তরের প্রান্তিক কিশোর-কিশোরীদের বাল্যবিবাহ ও যৌন নির্যাতন প্রতিরোধে কাজ করছে দেশের ৪ হাজার ৮৮৩টি কিশোর-কিশোরী ক্লাব। এছাড়াও এসব ক্লাব জেন্ডার বেইজড ভায়োলেন্স প্রতিরোধমূলক সচেতনতা, প্রশিক্ষণ, সৃজনশীল ও সাংস্কৃতিক কার্যক্রমের মধ্যদিয়ে সমাজে ইতিবাচক পরিবর্তনের চেষ্টা করছে বলে জানিয়েছেন কিশোর-কিশোরী ক্লাব স্থাপন সংক্রান্ত প্রকল্প পরিচালক এবং সরকারের যুগ্ম সচিব জয়ন্ত কুমার সিকদার।

তিনি বার্তা২৪.কম-কে জানান, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে সারা দেশে ৪ হাজার ৮৮৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কিশোর-কিশোরী ক্লাব স্থাপন করা হয়েছে। যার মধ্যে দেশের ৪ হাজার ৫৫৩টি ইউনিয়ন এবং ৩৩০টি পৌরসভা রয়েছে। ক্লাব সদস্যদের বয়স ১০-১৯ বছর। প্রতিটি ক্লাবে ২০ জন কিশোরী ও ১০ জন কিশোর রয়েছে।

প্রকল্প অফিস সূত্র জানায়, এ ক্লাবের মাধ্যমে ক্লাব সদস্যদেরকে বাল্যবিবাহ প্রতিরোধ, জেন্ডার বেইজড নির্যাতন প্রতিরোধ, প্রজনন স্বাস্থ্য ও অধিকার, জন্মনিবন্ধন, বিবাহ নিবন্ধন, যৌতুক, ইভটিজিং, শিশু ও নারী অধিকার, মাদকাসক্তি, নারী ও শিশু পাচার প্রতিরোধ, আইনি সহায়তা প্রদান, এইচআইভি/এইডস প্রতিরোধ, ব্যক্তিগত নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এছাড়াও এই ক্লাবের মাধ্যমে কিশোর-কিশোরীদের সৃজনশীল ও সাংস্কৃতিক বিকাশে ব্যবস্থা রয়েছে।

প্রকল্প পরিচালক জানান, কিশোর কিশোরীদের অফুরন্ত সম্ভাবনায় মানুষ গঠনে সমাজ তথা জাতি গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। একারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় তরুণ প্রজন্মকে যুগোপযোগী করে গড়ে তোলার অংশ হিসেবে এটি করা হয়েছে। যা নৈতিক শিক্ষা, শৃঙ্খলা ও দায়িত্ববোধে উদ্বুদ্ধ করবে।

প্রকল্প অফিস সূত্র আরও জানায়, প্রতিটি ক্লাবে প্রয়োজনীয় চেয়ার টেবিল, খেলার সরঞ্জাম সরবরাহ করা হয়েছে। কার্যক্রম পরিচালনার জন্য জেন্ডার প্রমোটার, সঙ্গীত শিক্ষক এবং আবৃতি শিক্ষক নিয়োগ করা হয়েছে। ইতিমধ্যে ১ লাখ ৪৬ হাজার ৪৯০ জন কিশোর ও কিশোরীকে সেবা দেওয়া হয়েছে। বর্তমানে নতুন করে একই সংখ্যক সদস্যকে সুবিধা দেওয়া হচ্ছে। জেন্ডার প্রমোটারদের কাজের সহায়ক হিসেবে ১০৯৫টি বাইসাইকেল সরবরাহ করা হয়েছে। সপ্তাহে দুদিন এই ক্লাব সদস্যদের জন্য পুষ্টিকর খাবারও সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর