মালয়েশিয়ায় শ্রমিক রফতানিতে সিন্ডিকেট নিয়ে প্রধানমন্ত্রীকে বায়রার চিঠি

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 05:45:35

মালয়েশিয়ায় শ্রমিক রফতানিতে দুই দেশের একটি সিন্ডিকেট কাজ করছে বলে অভিযোগ করেছে সম্মিলিত সমন্বয় ফ্রন্ট, বায়রা। জনশক্তি রফতানিকারকদের এই সংগঠনটি তদন্ত করে সিন্ডিকেট সদস্যদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে। একই সঙ্গে মালয়েশিয়ায় সকল বৈধ জনশক্তি রফতানিকারকদের ব্যবসা করার সুযোগ প্রদানের অনুরোধ জানানো হয়েছে।

সম্মিলিত সমন্বয় ফ্রন্ট, বায়রা’র সভাপতি ড. মোহাম্মদ ফারুক. মহাসচিব মোস্তফা মাহমুদ এবং সিনিয়র সহ-সভাপতি রিয়াজ-উল-ইসলাম স্বাক্ষরিত একটি আবেদন গত ১৩ জানুয়ারি, ২০২২ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবার প্রেরণ করা হয় যা প্রধানমন্ত্রী কার্যালয় গ্রহণ করে। 

চিঠিতে বলা হয়, মালয়েশিয়া বাংলাদেশের জন্য চতুর্থথ শ্রম বাজার্ এবং ষষ্ঠতম ফরেন কারেন্সি রেমিটার এবং বর্তমানে সেখানে শ্রমিক সংকট চলছে। এই প্রেক্ষাপটে দেশটির সঙ্গে শ্রমিক প্রেরণের জন্য আবারো চুক্তি হয়েছে। তবে মালয়েশিয়াতে শ্রমিক রফতানির সবচেয়ে বড় বাধা দুই দেশের কিছু দুষ্কৃতিকারি, যারা ২৫ টি এজেন্সি নিয়ে গঠিত সিন্ডিকেটের মাধ্যমে কর্মী রফতানি করতে চায়। এর আগে ২০১৬ সালেও ১০টি এজেন্সির মাধ্যমে সিন্ডিকেট তৈরির কারণে শ্রমিক রফতানির চুক্তি স্থগিত হয়েছিল বলে জানানো হয়।

এই সিন্ডিকেটের কারণে তৎকালীন সময় শ্রমিকের ব্যায় ৩৭ হাজার টাকার বদলে সাড়ে ৩ লক্ষ্ টাকা নেয়া হয়েছে বলে অভিযোগ করে বায়রা। এছাড়াও ১৫ লক্ষ শ্রমিকের স্থলে মাত্র ২ লক্ষ ৭৪ হাজর শ্রমিক রফতানি হয়েছিল বলেও স্মরণ করিয়ে দেয়া হয়। এরপরের বছরগুলোতেও শ্রমিকদের কাছ থেকে অতিরিক্ত অর্থ নেয়া হয় এবং সব মিলিয়ে কয়েক হাজার কোটি টাকা দেশ থেকে পাচার হয়েছে বলে অভিযোগ করেন সম্মিলিত সমন্বয় ফ্রন্টের দায়িত্বরতরা।

২০১৬ সালের এবং বর্তমান সিন্ডিকেটের সঙ্গে জড়িতদের বিচারের আওতায় এনে শাস্তি প্রদানের জন্য অনুরোধ জানিয়েছে সংগঠনটি।

এ সম্পর্কিত আরও খবর