যশোরে শিক্ষার্থীদের টিকার বিনিময়ে টাকা নেয়ার অভিযোগ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, যশোর | 2023-08-31 03:27:21

করোনার টিকা দিয়ে শিক্ষার্থীদের কাছ থেকে ফি আদায়ের অভিযোগ উঠেছে যশোরের কিছু শিক্ষা প্রতিষ্ঠানের কর্তৃপক্ষের বিরুদ্ধে।

জানা যায়, যশোরের কিছু মাধ্যমিক ও দাখিল শিক্ষার্থীদের টিকা পেতে প্রত্যেকের কাছ থেকে যাতায়াত খরচ, খাওয়া খরচ ও এসি রুম ভাড়া বাবদ ২০ থেকে ৬০ টাকা পর্যন্ত নেওয়ার অভিযোগ উঠেছে। আর টিকার কার্ড বাবদ ফটোকপি বাবদ ১০ টাকা করে দিতে হচ্ছে শিক্ষার্থীদের।

অভিভাবকদের অভিযোগ, গত মঙ্গলবার (১১ জানুয়ারি) ঝিকরগাছার গঙ্গানন্দপুর মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের কাছ থেকে টিকা দেয়ার জন্য ৩০ টাকা করে নেয়া হয়েছে। এছাড়া প্রতিষ্ঠানের এসএসসি পরীক্ষার্থীদের কাছ থেকে নেয়া হচ্ছে ১০ টাকা করে। এসএসসি পরীক্ষার্থীদের দ্বিতীয় ডোজের সময়ে আরো ৩০ টাকা করে দিতে বলেছেন প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। সব মিলিয়ে ওই শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ২৯৫ জন শিক্ষার্থীর কাছ থেকে টাকা উত্তোলন করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। অভিভাবকেরা প্রতিবাদ জানালে তাদের ওপর অসৌজন্যমূলক আচরণ ও নানা অজুহাত দেখাচ্ছে স্কুল কর্তৃপক্ষ।

ঝিকরগাছার গঙ্গানন্দপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তাফিজুর রহমান টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করে বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে আমরা টিকা বাবদ কোনো টাকা নেইনি। আমাদের এক স্যার অসুস্থ তার চিকিৎসার জন্য টাকা নিয়েছিলাম।

এদিকে যশোর সদর উপজেলার বসুন্দিয়া মডেল দাখিল মাদ্রাসা ও বানিয়ারগাতি মহিলা মডেল দাখিল মাদ্রাসার শিক্ষার্থীদের কাছ থেকে ২০ টাকা করে তোলা হয়েছে বলেও অভিযোগ উঠেছে।

বানিয়ারগাতি মহিলা মডেল দাখিল মাদ্রাসার সুপার মাওলানা হারুনার রশিদ বলেন, আমার বিদ্যালয়ের ২৫০ জন শিক্ষার্থী। আমরা কোনো শিক্ষার্থীর কাছ থেকে টাকা নিচ্ছি না টিকা বাবদ।

যশোর জেলা শিক্ষা কর্মকর্তা একেএম গোলাম আযম বলেন, সরকারের নির্দেশ টিকা প্রদান বা যাতায়াত খরচ বাবদ কোনো প্রতিষ্ঠান টাকা উত্তোলন করতে পারবে না। অভিভাবক তার সন্তানকে টিকাকেন্দ্র থেকে টিকা দিয়ে নিয়ে যাবেন।

যশোরের সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, স্বাস্থ্য বিভাগ থেকে কোনো টাকা নেওয়া হচ্ছে না। ফাইজারের প্রথম ডোজ করোনা টিকা সরবরাহ করছি ও স্বাস্থ্যকর্মী দিয়ে টিকা প্রদান করা হচ্ছে । টাকা নেওয়ার বিষয়ে ওইসব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকরা বলতে পারবেন।

এ সম্পর্কিত আরও খবর