দুপুর পর্যন্ত কুয়াশা থাকতে পারে

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম ঢাকা | 2023-08-29 19:46:12

মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে ও নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে এবং এটি দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস জানায়, হিমালয়ের পাদদেশের জেলা হিসেবে পরিচিত দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বর্তমানে দিনাজপুর ও পঞ্চগড় জেলার ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা তোফাজ্জল হোসেন জানান, বুধবার সকাল ৯টায় দিনাজপুর জেলায় তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস; যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা হিসেবে রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল তেঁতুলিয়ায় ১০ দশমিক ২, নওগাঁর বদলগাছীতে ১০ দশমিক ২, চুয়াডাঙ্গায় ১০ দশমিক ৭, রাজশাহীতে ১১ ডিগ্রি, নীলফামারীর সৈয়দপুরে ১১ দশমিক ২, বগুড়ায় ১২, কুড়িগ্রামের রাজারহাটে ১২, রংপুরে ১২ দশমিক ৩ ডিগ্রি, যশোরে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

দিনাজপুরে বুধবার সারাদিন সূর্য দেখা যায়নি। ঘন কুয়াশার কারণে দৃষ্টিসীমা কমে গেছে ১০-১২ গজের মধ্যে। দিনের বেলায়ও হেডলাইট জ্বালিয়ে যানবাহনগুলোকে চলাচল করতে হয়েছে। এ ছাড়া আলু, টমেটো ও বোরো বীজতলায় মড়ক দেখা দিয়েছে।

দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (ভারপ্রাপ্ত) এএসএম আবু বকর সাইফুল ইসলাম বলেছেন, এ অবস্থায় ফসলের ক্ষেতে ঘন ঘন বালাইনাশক স্প্রে এবং বোরো ধানের বীজতলা ঢেকে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে, তবে সিলেট বিভাগের দুই এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া আগামী দুই দিনে দেশের উত্তর-পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এবং পাঁচদিনে সারাদেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৩৬ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ৪৩ মিনিটে।

এ সম্পর্কিত আরও খবর