‘সরকার বিধিনিষেধ দিতে পারে, কিন্তু মানার দায়িত্ব সবার’

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 22:19:16

সরকার শুধু বিধি নিষেধ দিতে পারে, স্বাস্থ্য বিধি মেনে করোনাভাইরাসের সংক্রমণর লাগাম টেনে ধরতে পারে জনগণই বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক।

শুক্রবার (২১ জানুয়ারি) চলমান করোনা পরিস্থিতি নিয়ে  মহাখালী স্বাস্থ্য অধিদফতরে আয়োজিত জরুরি সংবাদ সম্মেলনে তিনি এ কথা স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, দেশের অর্থনীতি যদি ভালো রাখতে হয়, যেটা এখন ভালো আছে। তাহলে সংক্রমণের হার টেনে ধরতে হবে। এটা সরকার একা পারবে না। সরকার বিধি নিষেধ দিতে পারে মানার দায়িত্ব আমার আপনার সবার। মৃত্যু হার কমানো ও সংক্রমণ থেকে বেরিয়ে আসার জন্য সবাইকে সচেতন হতে হবে। হাসপাতালের যে অবস্থা হচ্ছে এটা আশঙ্কাজনক। এ অবস্থা থেকে বের হয়ে আসতে হবে। সারা দেশে ২ হাজার লোক হাসপাতালে ভর্তি। শুধু ঢাকা শহরে ১ হাজারের বেশি মানুষ হাসপাতালে ভর্তি। এসব আমাদের মনে রাখতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বই মেলা, বাণিজ্য মেলা ও স্টেডিয়াম সব ক্ষেত্রে টেস্টের সনদ, টিকা সনদ নিয়ে যেতে হবে। সবাইকে বিশেষ নির্দেশনা মানতে হবে। পৃথিবীর অন্যান্য দেশের মতো আমরা বিধি নিষেধ দিচ্ছি, তারা যেভাবে চালাচ্ছে আমরাও চেষ্টা করছি ওভাবে চালাতে। আমরা আমাদের দেশের প্রয়োজন অনুসারে দিচ্ছি, বাস্তবতাও দেখতে হচ্ছে। হোটেল রেস্টুরেন্ট গেলে টিকা সনদ নিতে হবে।

বিধিনিষেধ বাস্তবায়ন প্রসঙ্গে তিনি বলেন, বাস্তবায়ন করার দায়িত্ব প্রশাসনের তাদেরকে বলবে কঠোরভাবে বাস্তবায়ন করতে। নিজের পরিবারকে রক্ষার জন্য সবাইকে দায়িত্বশীল হতে হবে। সরকারকে সহযোগিতা করতে হবে।

টিকার লক্ষ্যমাত্রা ৭০ শতাংশে নামিয়ে আনার বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা সাড়ে ১২ কোটি মানুষকে টিকা দেওয়ার কথা বলে এসেছি। তা কিন্তু ৭০ ভাগের মধ্যে। অনেকে বাইরে থাকে। সবমিলিয়ে আমরা ১৫ কোটি ১০ লাখ টিকা দিয়েছি। হাতে ৯ কোটি আছে। আমরা জনসনের তিন লাখ ৩৭ হাজার টিকা পেয়েছি। আরও আসবে।

এ সম্পর্কিত আরও খবর