কোলাহলমুক্ত শিক্ষা প্রতিষ্ঠান, পদচারণা নেই শিক্ষার্থীদের

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-25 14:53:43

করোনাভাইরাসের প্রভাবে আবারও দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছেন সরকার। করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের থাবায় পুরো বিশ্ব আতঙ্কিত। বাদ পড়ছেনা বাংলাদেশও। করোনা সংক্রমণরোধে তাই সরকার ইতিমধ্যে কিছু নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছেন।

শুক্রবার (২১জানুয়ারি) সবশেষ সংক্রমণরোধের প্রজ্ঞাপন জারির পর দুই সপ্তাহের জন্য সরকার বন্ধ ঘোষণা করেন দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। সেই সাথে জাতীয় বিশ্ববিদ্যালয়ও তাদের পূর্ব নির্ধারিত সকল পরীক্ষা স্থগিত ঘোষণা করেছেন। আর সকল কোচিং সেন্টারও বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।


শনিবার (২২ জানুয়ারি) থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঘোষণা করায় রাজবাড়ীর সকল শিক্ষা প্রতিষ্ঠানে ঝুলছে তালা। ক্যাম্পাসগুলোতে নেই শিক্ষার্থীদের পদচারণা। একেবারেই কোলাহলমুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলো। তবে অফিসিয়াল কাজের জন্য বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের অফিসগুলো খোলা দেখা যায়। স্বাস্থ্যবিধি মেনে অফিসিয়াল কার্যক্রম চালাচ্ছেন তারা।

সরেজমিন বালিয়াকান্দি সরকারি কলেজে গিয়ে দেখা যায়, কলেজের প্রতিটি শ্রেণিকক্ষ বন্ধ রয়েছে। ঝুলছে তালা। কলেজের মাঠে ১০-১৫ জন শিক্ষার্থীর দেখা মেলে। তারা একে অপরের সাথে খোলা মাঠে বসে গল্প-আড্ডায় মেতে উঠেছে। তবে কলেজ কর্তৃপক্ষ তাদের কলেজ ক্যাম্পাস ত্যাগ করার জন্য নির্দেশ দিচ্ছেন।

কলেজ ক্যাস্পাসে বসে থাকা শিক্ষার্থীরা বার্তা২৪.কমকে বলেন, কলেজে পরীক্ষা সংক্রান্ত কিছু তথ্য জানার ছিল। যার কারণে কলেজে এসেছিলাম। তথ্য জানা শেষ। এখন আমরা বাড়ীতে ফিরে যাচ্ছি।


একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা বার্তা২৪.কমকে বলেন, করোনাভাইরাস প্রতিরোধে সরকার যে নির্দেশনা প্রদান করেছেন আমরা তা মেনে চলছি। দুয়েক জন শিক্ষার্থীরা পরীক্ষা সংক্রান্ত বিভিন্ন তথ্য জানার জন্য আসলেও আমরা তাদেরকে শিক্ষা প্রতিষ্ঠানে না আসার পরামর্শ দিচ্ছি।

রাজবাড়ী জেলা প্রশাসক আবু কায়সার খান বার্তা২৪.কমকে বলেন, করোনাভাইরাস সংক্রমণরোধে মন্ত্রীপরিষদ বিভাগ যে নির্দেশনা প্রদান করেছেন তা মাঠ পর্যায়ে বাস্তবায়ন করা হচ্ছে। মন্ত্রীপরিষদের নির্দেশনা কোথাও অমান্য হলে বা ব্যত্য়য় ঘটলে সেখানে আইনগত পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর