সাত গ্রামের পাহাড়ি মারমা মানুষদের উদ্যোগে সাঁকো তৈরি

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খাগড়াছড়ি | 2023-08-31 12:38:03

খাগড়াছড়ি সদরের সাত গ্রামের ত্রিশ জন পাহাড়ি মারমা যুবকের স্বেচ্ছা শ্রম দিয়ে বাঁশ, কাঠ, দিয়ে চেঙ্গী নদীর ওপর সাঁকো তৈরি করছেন। চলাচল করছে খাগড়াছড়ি সদরের দক্ষিণ গোলাবাড়ি, পশ্চিম গোলাবাড়ির ত্রিপুরাপাড়া, ঠাকুরছড়া, বটতলী, কালাডেবাসহ সাত গ্রামের পাহাড়ি মারমা মানুষরা। সকাল থেকে বিকেল পর্যন্ত শ্রম দিয়ে সাঁকো তৈরির কাজ শেষ করবেন জানান উদ্যোক্তারা।

শনিবার সকালে গিয়ে দেখা যায়, চেঙ্গী নদীর পারে মাইকে চলছে একের পর এক গান। কখনো বৌদ্ধ ধর্মীয়, আধুনিক, হিন্দীসহ ইংরেজি গান শুনে শীতে চেঙ্গী নদীর পানিতে নেমে দুইপাশে দুইটি কুঠি ঘেরে বাঁশ ও কাঠ বেঁধে সাঁকো তৈরি করছেন যুবকরা।       

সাঁকো তৈরির উদ্দ্যোক্তা ক্যাচিং মর্গ বলেন, সাত গ্রামের মানুষ যাতায়াতের জন্য ত্রিশ জন সেচ্ছা শ্রম দিয়ে আমাদের ছেলেরা সাঁকো তৈরি করছেন। রোগীদের পারাপার করতে অসুবিধা হয়। ডেলিভারি রোগীদের নদী পার হলে হাসপাতালে নিয়ে যেতে রোগীরা অনেক কষ্ট পায়। দুর্ভোগে পড়ে স্বজন ও মানুষরা। তিনি বলেন, দক্ষিণ গোলাবাড়ি, কালাডেবা, বটতলীসহ সাত গ্রামের মানুষ থেকে দশ থেকে পাঁচশ টাকা তোলে সাঁকো তৈরি করছি। তৈরি করতে পঁঞ্চাশ হাজার টাকা খরচ হবে।   


চাইহলাপ্রু মারমা ও আচাইপ্রু মারমা বলেন, সকাল থেকে আমরা সেচ্ছা শ্রম দিয়ে সবাই মিলে মিসে সাঁকো তৈরির কাজ করছি। সন্ধ্যার আগে সাঁকো তৈরি হয়ে যাবে। শীতে ঠান্ডা পানিতে নেমে কাজ চলছে। কষ্ট হলেও গ্রামবাসির সুবিধার জন্য আমরা সাঁকো তৈরির কাজ শেষ করে সবাই বাড়ি ফিরব।      

দক্ষিণগোলাবাড়ির বাসিন্দা নিওয়েন চৌধুরী বলেন, আমাদের গ্রাম থেকে নৌকা দিয়ে নদী পার করে শাক-সবজি বটতলীতে নিয়ে যেতে হয়। খাগড়াছড়ি শহরের চাহিদা মিটিয়ে চট্টগ্রাম পর্যন্ত যায়। বর্ষা মৌসুমে নৌকা ও শীত মৌসুমে সাঁকো দিয়ে পার করে সবজি বিক্রি করতে নিয়ে যেতে হয়। গ্রামবাসি থেকে টাকা তোলে যুবক, নারী ও বয়স্করা মিলে সাঁকো তৈরি করছেন। কষ্টের কোনো শেষ নেই আমাদের। একটি সেুত নিমার্ণ করা হলে দুর্ভোগ থেকে মুক্তি পায় সাত গ্রামের মানুষরা। 

গোলাবাড়ি ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও হেডম্যান অংখ্যচিং চৌধুরী বলেন, জেলা পরিষদ, উন্নয়ন বোর্ড, এলজিইডি ও পানি উন্নয়ন বোর্ড ইচ্ছে করলে এখানে একটি ব্রিজ নিমার্ণ করতে পারে। তাঁরা ফিরে থাকায় না। সেতু হলে গ্রামের উন্নয়ন হত। তিনি বলেন, দক্ষিণগোলাবাড়ি এলাকায় পাঁচ হাজার একর জমিতে সবজি চাষ করেন দুই হাজর পাহাড়ি চাষিরা চাষ করে সংসার চালান।


সাঁকো তৈরি করতে পনের হাজার টাকা দান করেন সুজিত দেওয়ান। তিনি বলেন, সাত গ্রামের মানুষদের দুঃখ দেখে সাঁকো তৈরি করতে পনের হাজার টাকা দিয়ে তাঁদের সহযোগিতা করি।

খাগড়াছড়ি সদরের গোলাবাড়ি ইউনিয়নের ৬নং ওয়ার্ড মেম্বার রাম কুমার ত্রিপুরা বলেন, পাকিস্তান আমলে দক্ষিণগোলাবাড়ির মারমাপাড়া হয়ে নদী পার হয়ে আমাদের বাজারে যেতে পুরানো রাস্তা ছিল এটা। প্রতি পরিবার তিন থেকে চার কানি জমিতে সবজি চাষ করে। সবজি শহরে নিয়ে গিয়ে বিক্রি করতে হয় কষ্ট করে। আমাদের এখানে ব্রিজ দরকার। তিনি বলেন, সাবেক এমপি যতিন্দ্রলাল ত্রিপুরা থাকা কালিন ব্রীজের জন্য আবেদন করেছে। নানান সদস্যার কারণে হয়নি।

খাগড়াছড়ি জেলা সদর গোলাবাড়ি ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জ্ঞান রঞ্জন ত্রিপুরা বলেন, খাগড়াছড়ি পৌরসভা ও ইউনিয়নের মধ্যে পড়ে এই স্থানটি। দক্ষিণগোলাবাড়িসহ বেশ কয়েকটি গ্রামবাসিদের টাকা দিয়ে তাঁরা সাঁকো তৈরি করেন। শীতের সময়ে লোকজন ওইখানে সাঁকো তৈরি করে দক্ষিণ গোলাবাড়ি হয়ে বটতলী পারাপার করেন। বর্ষা মৌসুমে তাঁরা দুরে ঠাকুরছড়া দিয়ে যাতায়াত করতে হয়। সময় বাচাঁনোর জন্য তাঁরা নদীর পার হয়ে শহরের বটতলী এলাকার বাজারে যায়। এদের সময়ের প্রয়োজনে চেঙ্গী নদী পার হলে শহরের বটতলী এলাকা। এই সুবিধা। তিনি বলেন, আমরা যে বরাদ্দ পায় তা দিয়ে ব্রিজ নিমার্ণ করা সম্ভব নয়। এখানে ব্রিজ দেওয়া জরুরি।

এ সম্পর্কিত আরও খবর