‘রাজধানীতে আর অপরিকল্পিত নগরায়ন করতে দেওয়া হবে না’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 18:52:43

রাজধানীতে আর কোথাও কোনো অপরিকল্পিত নগরায়ন নয়। এক ইঞ্চি জায়গাতেও অপরিকল্পিতভাবে কিছু করতে দেওয়া হবে না। অবৈধভাবে সিটি করপোরেশনের জায়গায় গড়ে উঠা সব স্থাপনা ভেঙে ফেলা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, রাজউককে চিঠি দেওয়া হয়েছে, নগরে যাদের অংশীদারত্ব রয়েছে সবাইকে জানানো হয়েছে। আমরা রাজউকের কাছে জানতে চেয়েছি কারা কারা কোন নকশায় বিল্ডিং বানানোর কথা বলে এখন কীভাবে বানিয়েছে তা জানানোর জন্য।

শনিবার (২২ জানুয়ারি) রাজধানী পান্থপথের প্লায়ার্স টাওয়ারে আয়োজিত '১৫তম কার্যনির্বাহী পরিষদের অভিষেক ও জ্যেষ্ঠ পরিকল্পনাবিদের সংবর্ধনা' অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র আতিক বলেন, রাজধানীর বছিলায় খাল দখল করে বহুতল ভবন গড়ে উঠেছে। এটা কী কেউ দেখেনি? যতবড় শক্তিই অবৈধ দখলের পেছনে থাকুক না কেনো, তাদের কাউকেই ছাড় দেওয়া হবে না ৷

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নের যে মহাযজ্ঞ শুরু করেছেন সব কিছু করা হচ্ছে পরিকল্পিতভাবে। ২০৪১ সালের বাংলাদেশ, এমন কী ২১০০ সালের বাংলাদেশ কেমন হবে তার রূপরেখাও তিনি প্রণয়ন করে দিয়েছেন।

মেয়র অবৈধ দখলদারদের উদ্দেশ্যে বলেন, সিটি করপোরেশন অবৈধ দখলের জন্য কাউকে বৈধ নোটিশ দেবে না।

তিনি হাউজিং ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, পাসকৃত নকশার বাইরে কোনো কাজ করার চেষ্টা করবেন না। ১/২ কাঠা জায়গা কাউকে বরাদ্দ দেবেন না। এই জায়গা আমাদের দিন, আমরা সাজিয়ে দেব। এতে ওই এলাকার পরিবেশ সুন্দর হবে।

তিনি আরও বলেন, অপরিকল্পনা আর অবস্থাপনার কারণেই কিন্তু শহর নোংরা হচ্ছে, যেখানে সেখানে ময়লা ফেলা হচ্ছে। এ ব্যাপারে সবাইকে সচেতন হতে হবে বলে তিনি জানান।

এ সময় মেয়র আতিকুল ইসলাম সুস্থ সচল আধুনিক ঢাকা নির্মাণের জন্য সবার সহযোগিতা কামনা করেন।

এ সম্পর্কিত আরও খবর