রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে জাতিসংঘের সংশয়

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-17 19:50:09

বাংলাদেশ এবং মিয়ানমার রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে একটি ঐকমত্যে পৌঁছালেও এ নিয়ে সংশয় রয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআরের মুখপাত্র ফিরাজ আল খাতিব।

বুধবার (১৪ নভেম্বর) সন্ধ্যা ৬টার দিকে এ সংশয়ের কথা জানান তিনি।

ইউএনএইচসিআরের মুখপাত্র ফিরাজ আল খাতিব বলেন, ‘প্রত্যাবাসনের লক্ষ্যে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে রোহিঙ্গাদের মতামত নিতে আমাদের গত ২৮ অক্টোবর ২ হাজার ২৬০ জনের তালিকা দেওয়া হয়। এ পর্যন্ত তাদের মতামত নেওয়ার কাজই শেষ হয়নি। আগামীকাল প্রত্যাবাসন নিয়ে আমরা সংশয় দেখছি।’

তিরি আরও বলেন, ‘আমাদের কয়েকটি দল এসব রোহিঙ্গাদের মতামত নিচ্ছে। খুব দ্রুত সময়ের মধ্যে তাদের মতামত নেয়ার পর একটি প্রতিবেদন দেয়া হবে।’ কখন এ প্রতিবেদন দেয়া হতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি কোনো উত্তর দেননি।

এরআগে আজ বিকেল ৫টার দিকে প্রশাসনের বিভিন্ন কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় বৈঠক শেষে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম জানান, বৃহস্পতিবার দুপুরে ৩০ পরিবারের ১৫০ রোহিঙ্গা মিয়ানমার যাবে।

এদিকে বিকেলে সরকারের প্রতিনিধিদের সঙ্গে ইউএনএইচসিআরের প্রতিনিধিদের বৈঠক হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত হয়নি (রাত পৌনে ৮টা)।

উল্লেখ্য, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ এবং মিয়ানমার একটি সমঝোতা স্মারকে স্বাক্ষর করে। রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের লক্ষ্যে উভয় দেশ ঐকমত্যে পৌঁছে স্মারকটিতে স্বাক্ষর করেছিল। সেই স্মারকের অংশ হিসেবে বাংলাদেশ মিয়ামারের কাছে ৮ হাজার রোহিঙ্গার তালিকা পাঠায়। যাচাই-বাছাই শেষে মিয়ানমার ওই তালিকা থেকে ৫ হাজার ৫শ জনকে প্রত্যাবাসনের ছাড়পত্র দেয়। সেই ছাড়পত্রের মধ্য থেকে ২ হাজার ২৬০ জন রোহিঙ্গাকে স্বদেশে ফেরত পাঠাতে চায় বাংলাদেশ।

এ সম্পর্কিত আরও খবর