যশোরে ৯'শত করোনা রোগীকে চিকিৎসা দিতে প্রস্তুত জেলা স্বাস্থ্য বিভাগ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, যশোর | 2023-09-01 12:01:11

যশোরে করোনার উর্ধ্বগতি রুখতে ইতিমধ্যে সব রকমের প্রস্তুতি গ্রহন করেছে যশোরের সিভিল সার্জন এবং যশোর জেনারেল হাসপাতাল কতৃপক্ষ। যশোরে গত কয়েকদিনে শনাক্তের সংখ্যা শতক পার করেছে। এদিকে যশোরে ফের করোনার উর্ধ্বগতি বিবেচনা করে রেড জোন হিসেবে চিহ্নিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। ফলে অধিক ঝুঁকিতে এ জেলার মানুষ।

স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করায় সাধারণ জনগনের মধ্যে মহামারী আকারে করোনা ভাইরাস সহ নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ার ব্যাপক শঙ্কা রয়েছে। যদিও জেলা স্বাস্থ্য অধিদপ্তর অর্থাৎ সিভিল সার্জন এবং জেলা প্রশাসকের পক্ষ থেকে সচেতনতা বৃদ্ধিতে জরিমানা সহ প্রচার মাইকিং করা হচ্ছে। তবুও মাঠ পর্যায়ে দেখা গিয়েছে স্বাস্থ্যবিধি না মানার ভিন্ন চিত্র।

গত বছর যশোর জেলায় করোনার মহামারীতে জায়গা সংকটে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে বাহিরেও রেগীরা অক্সিজেন নিয়েছে এমন চিত্র বিভিন্ন গণমাধ্যমে দেখা গিয়েছে। এর অভিজ্ঞতার ভিত্তিতে করোনার তৃতীয় ঢেউ রুখতে সব রকমের প্রস্তুতি নিয়েছে হাসপাতাল কতৃপক্ষ।

এবারের তৃতীয় ঢেউ প্রতিহত করতে যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে রেডজোনে একশত ৪৬ ও ইয়োলোজোনে ২২ টি শয্যা প্রস্তুত রয়েছে। এছাড়াও করোনা রোগীর উন্নত চিকিৎসার জন্য আইসিইউতে তিনটি বেড খালি করা হয়েছে। হাসপাতালে বর্তমানে অক্সিজেনের কোনো সংকট নেই বলে জানিয়েছেন হাসপাতালে তত্বাবধায়ক ডা.আখতারুজ্জামান।

তিনি আরও বলেন, শুধু সাধারণ জনগন নয়, প্রতিদিন হাসপাতালে অনেক রোগী আসা যাওয়া করছে। সেজন্য সকলের স্বাস্থ্যবিধি মানতে হবে। হাসপাতাল চত্তরে মাক্স পরিধানে নজরদারি বৃদ্ধি করা হয়েছে। মাক্স পরিধান না করলে হাসপাতালে যেমন রেগীরাও করোনা সংক্রমণের ঝুকিতে থাকবে তেমনি সেবিকা ও চিকিৎসকদেরও সংক্রমণের ঝুকি থাকবে। অতএব উভয়ের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে মাস্ক পরিধান করতে হবে।

যশোরের সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, যশোর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে দুইশত ও জেলার সাতটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আরও একশত জন করে অর্থাৎ নয়শত জন করোনা রোগীর চিকিৎসা দেয়ার জন্য প্রস্তুতি নেওয়া হয়েছে। যদি সংক্রমণ বৃদ্ধি পায় তাহলে জেনারেল হাসপাতালের পৃথক ওয়ার্ডে ১০টি বিশেষ কেবিন ও বক্ষব্যাধি হাসপাতালে ৪০ শয্যার পাশাপাশি বেসরকারি হাসপাতাল ভাড়া নিয়ে রোগীর সেবা দেয়া হবে। সব মিলিয়ে করোনা পরিস্থিতি রুখতে আমরা প্রস্তুত।

এ সম্পর্কিত আরও খবর