মোংলা বন্দর জেটিতে রাবার ফেন্ডার স্থাপন চুক্তি স্বাক্ষর

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, মোংলা (বাগেরহাট) | 2023-08-26 04:33:33

আমদানি-রপ্তানি বাণিজ্যের প্রসার ও বিদেশি বাণিজ্যিক জাহাজের সুরক্ষায় মোংলা বন্দরের জেটিতে রাবার ফেন্ডার স্থাপনের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রবিবার সকাল সাড়ে ৯টায় বন্দর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে বন্দর কর্তৃপক্ষ ও খুলনা শিপইয়ার্ড লিমিটেডের মধ্যে এ রাবার ফেন্ডার স্থাপন চুক্তি সম্পাদিত হয়।

এ সময় এই চুক্তি স্বাক্ষর করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার ও খুলনা শিপইয়ার্ড লিমিটেড'র ব্যবস্থাপনা পরিচালক কমডোর এম সামছুল আজজি। অনুষ্ঠানে বন্দর কর্তৃপক্ষ ও শিপইয়ার্ড'র বিভাগীয় প্রধানেরা উপস্থিত ছিলেন। ৮ কোটি ৫০ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে এ রাবার ফেন্ডার স্থাপন করছে বন্দর কর্তৃপক্ষ। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান কমডোর মোহাম্মদ আব্দুল ওয়াদুদ তরফদার বলেন, বন্দরের ৭, ৮ ও ৯ নম্বর জেটিতে প্রায় ১০ বছর আগে রাবার ফেন্ডার লাগানো হয়েছিলো, যার অধিকাংশই নষ্ট হয়ে গেছে। তাই জেটিতে বিদেশি জাহাজ ভীড়তে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি দেখা দিয়েছে। যদিও এর আগে জেটিতে কাঠের লগ ব্যবহার করা হতো যা লাগানো কিছুদিন পর পচে ও জাহাজের আঘাতে পড়ে যেত।

এ সকল সমস্যার সমাধানে কাঠের লগের পরিবর্তে নতুন করে রাবার ফেন্ডার স্থাপন করা হচ্ছে। এটির স্থাপন সম্পন্ন হলে মোংলা বন্দরে আসা বিদেশি জাহাজগুলো জেটিতে নিরাপদে ভিড়তে পারবে বলেও জানান তিনি। 

এ সম্পর্কিত আরও খবর