উদ্বোধনের অপেক্ষায় পদ্মা সেতু, চলছে শেষ সময়ের কাজ

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মুন্সিগঞ্জ | 2023-09-01 17:17:51

জুনের মধ্যে খুলে দেওয়ার প্রত্যাশায় পদ্মাসেতু নির্মাণের শেষ সময়ের কাজ চলছে। দ্বিতলবিশিষ্ট পদ্মাসেতুর ওপর দিয়ে চলবে যানবাহন, নিচ দিয়ে চলাচল করবে রেল।

দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সঙ্গে যোগাযোগ সহজ হবে সেতুটি চালু হলে। এখন সেতুটি চালুর অপেক্ষায় দক্ষিণের মানুষ। গত বছরের ২৩ আগস্ট পদ্মা সেতুতে শেষ রোড স্ল্যাবটি বসানো হয়। এরপর সংযুক্ত হয়েছে সেতুর মাওয়া-জাজিরা সড়কপথে। চলতি বছরে জুনের মধ্যে পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়ার প্রস্তুতি নিয়ে চলছে শেষ সময়ের কাজ। 

সেতুর অগ্রগতির প্রতিবেদন অনুযায়ী, মূল সেতুর কাজ শেষ হয়েছে ৯৬ দশমিক ১০ শতাংশ, আর পদ্মা সেতু প্রকল্পের কাজ শেষ হয়েছে ৮৯ দশমিক ৫০ শতাংশের বেশি। আর সেতুর গ্যাস লাইনের কাজ চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই শেষ হবে।

বছরের শেষ দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বোনকে নিয়ে পদ্মা সেতু পরিদর্শন করেছেন। মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত দিয়ে সকাল সাড়ে ৭টার দিকে প্রধানমন্ত্রী গাড়ি নিয়ে সেতুতে ওঠেন। সেতুর সাত নম্বর পিলার থেকে ১৮ নম্বর পিলার পর্যন্ত প্রায় ২ কিলোমিটার হেঁটে হেঁটে পদ্মাসেতু দেখেন সরকার প্রধান।

২০১৫ সালের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা মূল সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেন। প্রকল্পের কাজের অগ্রগতিসংক্রান্ত প্রতিবেদন অনুসারে, মূল সেতুর কাজ শেষ হয়েছে ৯৫ দশমিক ১০ শতাংশ। স্বপ্নের সেতুতে গাড়ি নিয়ে উঠতে আর ৪ শতাংশের অপেক্ষা। ৬ দশমিক ১৫ কিলোমিটার সেতুতে ২ হাজার ৯১৭টি রোড ওয়ে স্ল্যাব এবং ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাব বসানো হয়েছে। বর্তমানে সেতুতে ,ভায়াডাক্টে কার্পেটিং, ওয়াটারপ্রুফ মেমব্রেন (পানিনিরোধক), মূল সেতুর মুভমেন্ট জয়েন্ট, ভায়াডাক্টের মুভমেন্ট জয়েন্ট, ল্যাম্পপোস্ট, অ্যালুমিনিয়াম রেলিং, গ্যাসের পাইপলাইন, মূল সেতুর কার্পেটিং, ৪০০ কেভিএ বিদ্যুৎ ও রেললাইনের কাজ চলমান রয়েছে ।

সেতু নির্মাণের মোট বাজেট ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা। এ পর্যন্ত ব্যয় করা হয়েছে ২৬ হাজার ৬৫৮ দশমিক ৩১ কোটি টাকা। সর্বশেষ সংশোধিত প্রকল্প প্রস্তাব অনুসারে, আগামী জুনের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা। এরপরও প্রকল্পের মেয়াদ এক বছর থাকবে। 

মুন্সিগঞ্জের জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল বলেন, আগামী জুনে সেতু চালু হবে, এমন একটি প্রত্যাশা দক্ষিণের মানুষের, সেতু ঘিরে সড়কপথ ও নানা ধরনের প্রকল্পের অবকাঠামোগত উন্নয়নের কাজ চলছে।

পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মোঃ আবদুল কাদের বলেন, নির্ধারিত সময়ের মধ্যেই সেতু উদ্বোধন করা হবে। এখন পিচ ঢালাই, কিছু জায়গায় প্যারাপেট ওয়াল এবং সংযোগ সড়কের কাজ চলছে। ‘আমাদের সামনে লক্ষ্য হচ্ছে, জুনের মধ্যে সেতু খুলে দেওয়া।  দেশবাসী আগ্রহ নিয়ে বসে আছে সেতু পারাপার হওয়ার জন্য। আমরা আশাবাদী, জুনেই সেই প্রত্যাশা পূরণ হবে।

 

এ সম্পর্কিত আরও খবর