করোনা শনাক্তের ৬৯ শতাংশই ওমিক্রন

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 18:43:26

লাগামহীনভাবে বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। প্রতিদিনে শনাক্তের হারে নতুন নতুন রেকর্ড তৈরি হচ্ছে। এতদিন করোনার ডেল্টার দাপট থাকলেও এখন শুরু হয়েছে ওমিক্রন ভ্যারিয়েন্টের।আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) এক প্রতিবেদনে দেখা গেছে, রাজধানী ঢাকায় করোনা শনাক্তের ৬৯ শতাংশই ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত।

আইসিডিডিআরবির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে দেখা যায়, চলতি মাসের ১৫ দিনের নমুনা পরীক্ষার ফল থেকে এসব তথ্য পাওয়া গেছে। এই সময়ে করোনায় আক্রান্ত ৩৭৯ জন রোগীর নমুনা পরীক্ষা করে ২৬০ জনের শরীরে ওমিক্রন ধরন শনাক্ত হয়েছে। নমুনার জিনোম সিকোয়েন্সিং করে দেখা গেছে, ঢাকায় ওমিক্রনের কমপক্ষে তিনটি উপধরন ছড়িয়ে পড়েছে।

এদিকে গত ১৮ জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে জেনোম সিকোয়েন্সিং গবেষণা প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে কোভিড-১৯ শনাক্তদের মধ্যে ২০ শতাংশই বর্তমানে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন আক্রান্ত। অবশ্য এই গবেষণা পরিচালিত হয় ২৯ জুন ২০২১ থেকে ৮ জানুয়ারি ২০২২ সাল পর্যন্ত কোভিড-১৯ আক্রান্তদের স্যাম্পল নিয়ে। বিএসএমএমইউ আশঙ্কা করেছে, পরবর্তী মাসে ওমিক্রন গুণীতক হারে বৃদ্ধি পেতে পারে। ডেল্টা ভ্যারিয়েন্টকেও ছাড়িয়ে যাবে।

আইসিডিডিআরবি’র তথ্য অনুসারে, ২০ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে ৬৩ জনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে। তাদের মধ্যে ৫২ জন রাজধানীর ঢাকার। অন্যদের মধ্যে ৮ জন চট্টগ্রামের এবং ৩ জন যশোরের।

গত নভেম্বরে দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ে। গত ৬ ডিসেম্বর বাংলাদেশে প্রথম ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়।

এ সম্পর্কিত আরও খবর