‘করফাঁকি দিয়ে দেশের টাকা যেন বিদেশে পাচার না হয়’

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 09:08:20

করফাঁকি দিয়ে কোনোভাবেই যেন দেশের টাকা বিদেশে পাচার না হয় সে বিষয়ে দৃষ্টি রাখতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বুধবার (২৬ জানুয়ারি) আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে রাজধানীর একটি অভিজাত হোটেলে আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এ আহ্বান জানান।

কৃষিমন্ত্রী বলেন, ওভার-ইনভয়েস ও আন্ডার-ইনভয়েসের মাধ্যমে বিরাট অংকের টাকা বাংলাদেশ থেকে বিদেশে চলে যায়। প্রতিনিয়ত আমাদের বিষয়টি নিয়ে আলোচনা ও সমালোচনা হচ্ছে। যেমন- ব্যবসায়ীরা কিংবা সরকারি চাকরিজীবীরা দুর্নীতির মাধ্যমে দেশের টাকা বিদেশে পাচার করছে। এখানে আপনারা (কাস্টমস) অনেক বড় ভূমিকা রাখতে পারেন। ডিজিটালাইজেশন এখানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সিস্টেমস ডিজিটাল হলে করফাঁকি দেওয়ার সুযোগ কমে যায়। আমাদের দক্ষতা বৃদ্ধি করে ফাঁকির সুযোগ কমাতে হবে।

তিনি বলেন, আমাদের কর জিডিপি অনুপাত অনেক কম। যেটা ১০ শতাংশেও উত্তীর্ণ হচ্ছে না। বিশ্বের সবচেয়ে কম কর জিডিপি অনুপাত। পার্শ্ববর্তী দেশ ভারত, নেপাল কিংবা ভুটানে আমাদের চেয়ে বেশি। আমাদের দুই জিনিসের প্রতি নজর দিতে হবে। একটি মানিলন্ডারিং ও কর জিডিপি অনুপাত। এই দুটি বিষয়ে কীভাবে দৃষ্টান্তমূলকভাবে উত্তরণ পেতে পারি, সে বিষয়ে লক্ষ্য নিয়ে আপনারা কাজ করবেন। তাহলে দেশের উন্নয়ন হবে।

আবদুর রাজ্জাক বলেন, এখনো বিপুল সংখ্যক মানুষ দারিদ্র সীমার নিচে বাস করে। কোথাও ৫০০টি কম্বল নিয়ে গেলে সেখানে লাইনে দাঁড়ায় ৫০০০ মানুষ। শতশত মানুষ তাকিয়ে থাকে। হয়তো আগের মত না খেয়ে থাকে না তবে তারা কষ্টে থাকে। আমি ভালো জীবনযাপন করব। তারা কষ্টে থাকবে তা হতে পারে না। সরকার সবার উন্নয়ন চায়।

তিনি বলেন, আজ দক্ষিণ কোরিয়া এতো উন্নত হলো, তা কীভাবে সম্ভব হয়েছে। কারণ মানিলন্ডারিংয়ের বিরুদ্ধে তাদের দেশে বড় ধরনের শাস্তির ব্যবস্থা ছিল। এর মাধ্যমে তারা বৈদেশিক মুদ্রাকে রক্ষা করে ভারী শিল্পের দিকে গেছে। শুধু ইলেকট্রনিক্স নয়, সব ভারী শিল্পে তাদের ভূমিকা রয়েছে। কাজেই আমাদেরও বৈদেশিক মানিল্ডারিংয়ের বিষয়ে কঠোর হতে হবে।

এ সম্পর্কিত আরও খবর