মেয়েকে অপহরণের পর গুমের মামলায় যাবজ্জীবন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-24 08:38:48

রংপুরের পীরগাছায় নিজের মেয়েকে অপহরণের পর গুমের মামলায় বাবা লুৎফর রহমানকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ সময় পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।

বুধবার (২৬ জানুয়ারি) দুপুরে রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন আদালত-২ এর বিচারক মো. রোকনুজ্জামান এ রায় ঘোষণা করেন। এ সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন। দণ্ডপ্রাপ্ত লুৎফর রহমান(৮০) পীরগাছা উপজেলার মকরমপুর গ্রামের বাসিন্দা।

আদালত ও মামলা সূত্রে জানা গেছে, লুৎফর রহমানের মেয়ে রাবেয়া খাতুন একই এলাকার আব্দুর রশীদ নামে এক যুবককে ভালোবেসে বিয়ে করেন। এ নিয়ে রাবেয়ার বাবার সঙ্গে শ্বশুর বাড়ির লোকজনের চরম বিরোধ দেখা দেয়। একপর্যায়ে রাবেয়ার ভাসুর হোসেন আলী হত্যাকাণ্ডের শিকার হন। এ ঘটনায় রাবেয়ার বাবাসহ পরিবারের লোকজনকে আসামি করে হত্যা মামলা দায়ের হয়। এ মামলায় লুৎফর রহমানসহ অন্য আসামিরা নিম্ন আদালতে খালাস পান। কিন্তু এ হত্যাকাণ্ডের একমাত্র চাক্ষুস সাক্ষী ছিলেন তার মেয়ে রাবেয়া খাতুন। ঘটনার পর থেকে বাবা লুৎফর রহমান তার মেয়ে রাবেয়া বেগমকে হত্যার পর লাশ গুম করার পরিকল্পনা করতে থাকেন। একপর্যায়ে ১৯৯৯ সালের ১৭ ডিসেম্বর রাবেয়াকে ঢাকায় নিয়ে যাওয়ার জন্য কৌশলে পীরগাছার চৌধুরানী বাজারে বাসস্ট্যান্ডে নিয়ে যান লুৎফর রহমান ও তার সহযোগীরা। কিন্তু রাবেয়া তার বাবার মতলব বুঝতে পেরে চিৎকার শুরু করলে বাধ্য হয়ে লুৎফর রহমান তার মেয়ে রাবেয়াকে বাসায় ফেরিয়ে নিয়ে যান। এরপর থেকে রাবেয়া বেগমের কোন সন্ধান না পাওয়ায় তার ছেলে রাঙ্গা মিয়া থানায় সাধারণ ডায়েরি করেন। পরবর্তীতেও মাকে খুঁজে না পাওয়ায় আদালতে মামলা দায়ের করেন রাঙ্গা মিয়া।

সরকারপক্ষের আইনজীবী নারী ও শিশু নির্যাতন দমন আদালত-২ এর বিশেষ পিপি জাহাঙ্গীর হোসেন তুহিন বলেন, দীর্ঘ তদন্ত শেষে বাবা লুৎফর রহমানসহ ১০ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। মামলায় ১৪ জন সাক্ষীর সাক্ষ্য ও জেরা শেষে আসামি লুৎফর রহমানকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানা ও অপর আসামিদের খালাস দেন বিচারক। এরমধ্যে এক আসামি মৃত্যুবরণ করেছেন। জরিমানার অর্থ রাবেয়ার সন্তানদের প্রদান করার আদেশ দেওয়া হয়।

রায়ে প্রধান আসামী সাজা পেলেও অপর আসামিরা খালাস পাওয়ায় বাদীর সঙ্গে আলোচনা করে উচ্চ আদালতে আপিল করা হবে বলে তিনি জানান।

এ সম্পর্কিত আরও খবর