পাহাড়ে থোকায় থোকায় ঝুলছে হলুদ রঙের কমলা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খাগড়াছড়ি | 2023-08-31 13:22:56

শহর থেকে আড়াই কিলোমিটার দূরে আড়াইমাইল এলাকার টিলায় খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবষেণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তার কার্যালয়। কার্যালয়ের পাশে টিলায় থোকায় থোকায় ঝুলছে পাকা কমলা। দেখে মনে হবে- কমলার হলদে রঙে গাছের ডালে যেন আগুন লেগেছে।

২০১১ সালে খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবেষণা কেন্দ্রে ২০০টি বারি কমলা-২ এর চারা রোপণ করা হয়। দুই বছরের মধ্যে ফল আসতে শুরু করে গাছগুলোতে।বারি কমলা-২ কমলাকে চাইনিজ কমলাও বলা হয়ে থাকে।       


বাগানে ঘুরে দেখা যায়, পাকা কমলা খেতে আসা বিভিন্ন প্রজাতির পাখি গাছের চারপাশে ঘুরঘুর করছে। পাখি দুই-একটা খেয়ে উড়ে যায় আবার ফিরে আসে। বাগান দেখতে পর্যটকদেরও বেড়াতে আসতে দেখা যায়।

গবষেণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তারা জানান, আমাদের এখানে ২০০ মাতৃগাছ রয়েছে। বারি কমলা-২ জাত আকারে ছোট ও গোলাকৃতির হয়। এই জাতের ব্যাপক ফলন পাওয়া যায়। প্রতিটি গাছে ৪০০-৫০০ কমলা পাওয়া যায়। এই জাতের গাছ বেশি উপরে উঠে না; এটি ঝোপাল আকৃতির হয়। বোটা খুব শক্ত হওযায় ঝড়ে পড়ার সম্ভাবনা কম থাকে। নভেম্বর মাসে রং চলে আসলেও সংগ্রহ করা হয় ডিসেম্বরে শেষ বা জানুয়ারির শুরুতে। তা হলে পরিপূর্ণ মিষ্টি হয়। আগে সংগ্রহ করলে টক হওয়ার সম্ভাবনা থাকে।


খাগড়াছড়ি পাহাড়ি কৃষি গবষেণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মো আব্দুল্লাহ আল মালেক বলেন, বারি কমলা-২ মাতৃবাগান বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত। এই জাতের কোন রোগবালাই হয় না। অতি সহজে পরিচর্যা করা যায়।


তিনি বলেন, আমরা এখান থেকে প্রতি বছর পর্যাপ্ত পরিমাণ ফল পাই। বিনামূল্যে এবং স্বল্প মূল্যে কৃষকদের মাঝে বিতরণ করি। স্থানীয় কৃষক ও দেশের অন্যান্য কৃষকগণ আগ্রহী হয়ে এই কমলার চারা আমাদের নার্সারি থেকে সংগ্রহ করছেন। ইতিমধ্যে দেশের বিভিন্ন স্থানে সরকারি-বেসরকারি নার্সারিগুলোতে চারা সরবারহ করেছি।


কৃষি সম্প্রাসারণ অধিদফতরের উপ-পরিচালক মর্তুাজ আলী বলেন, পার্বত্য জেলায় ফল উপাৎদনের জন্য খুই উপযোগী জায়গা। এখানে এক হাজার বারি কমলা-২ বিতরণ করেছি। কৃষকরা বাড়ির আঙিনা আশেপাশে বাগান করেছে। এখন ফল ধরছে। পরিপক্ব হওয়ার পরে সংগ্রহ করা হয়। ভালোভাবে পরিচর্যা এবং সঠিক সময়ে সংগ্রহ করা হলে বাজারমূল্য ভালো পাবেন কৃষকরা। এতে তারা লাভবান হবেন। কৃষি সম্প্রাসারণ অধিদফতর সার্বক্ষণিক কৃষকদের বারি কমলা চাষের বিষয়ে পরামর্শ দিয়ে যাচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর