ঢাবি হলে শিক্ষার্থীদের উদাসীনতায় মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি

, জাতীয়

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 20:41:18

'হলগুলো যেহেতু আমাদের বাড়ির মত, আর বাড়িতে সেই অর্থে স্বাস্থ্যবিধি মানা হয় না, তাই হলেও স্বাস্থ্যবিধি মানার খুব একটা প্রয়োজন দেখছি না।' স্বাস্থ্যবিধি না মানার বিষয়ে মাস্টার দা সূর্য সেন হলের আবাসিক ছাত্র রবিউল হাসান এভাবেই তাঁর অভিব্যক্তি প্রকাশ করেন।

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় হল খোলা রেখে ৬ই ফেব্রুয়ারি পর্যন্ত সশরীরে ক্লাশ ও পরীক্ষা বন্ধ রেখেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। স্বাস্থ্যবিধি মেনে হলগুলো খোলা থাকার কথা থাকলেও হলগুলোতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি।

এ ব্যাপারে রবিউল আরো জানান, 'করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন অন্য ভ্যারিয়েন্টগুলোর থেকে বেশ দূর্বল, এটা কিছুটা জ্বর-সর্দির মত। এটি এমনি এমনিই ভাল হয়ে যাবে।'

তবে হলে স্বাস্থ্যবিধি মানার প্রয়োজনীয়তা বোধ করেন আরিফুল ইসলাম নামে অন্য এক শিক্ষার্থী। তিনি বলেন, 'হলে স্বাস্থ্য বিধি মানার কোন পরিবেশই নেই। যেখানে এক রুমে ২ দুইজন থাকার কথা, সেখানে গাদাগাদি করে ১০-১৫ জন থাকতে হয়। এমন অবস্থায় থেকে স্বাস্থ্যবিধি মেনে চলা আমাদের কাছে অনেকটা ‘বিলাসীতার’ মত। আবাসন সংকট দূর করলে হলগুলোতে স্বাস্থ্য বিধি মেনে চলার পরিবেশ সৃষ্টি হবে।'

অন্যদিকে ক্যাম্পাসে বাহিরের লোকদের আনাগোনা বন্ধ করলে ক্যাম্পাস ও হলগুলো অনেকটাই করোনা ভাইরাস থেকে ঝুঁকিহীন হয়ে পড়বে বলে মনে করেন, সাজিদ হাসান নামে অন্য এক শিক্ষার্থী।

এ ব্যাপারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আকরাম হোসেন জানান, আমরা নিয়মিতই সর্বোচ্চ তদারকি করছি যেন শিক্ষার্থীরা স্বাস্থ্যবিধি মেনে চলে। শিক্ষার্থীদের জানানো হয়েছে যেন সামান্যতম অসুস্থতা বোধ করলে যেন আমাদের অবহিত করে। শিক্ষার্থীদের সামান্য সহযোগিতা পেলে হলগুলো পরিপূর্ণভাবে স্বাস্থ্যবিধির আওতায় চলে আসবে, বলে তিনি মনে করেন।

এ ব্যাপারে মাস্টার দা সূর্য সেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ মকবুল হোসেন ভূইয়া’র সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে, তিনি ব্যস্ত আছেন বলে জানান। এছাড়া বিজয় একাত্তর হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আবদুল বাছির ও কবি জসীমউদ্দিন হলের প্রাধ্যক্ষ ড. মুহাম্মদ আব্দুর রশীদ -র সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও, তাঁদের কাউকেই পাওয়া যায় নি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, যারা স্বাস্থ্যবিধি মানছেন না দেশের সর্বোচ্চ বিদ্যাপিঠে থেকেও, এমন ব্যবহার কখনোই কাম্য নয় আমার প্রিয় শিক্ষার্থীদের কাছ থেকে। স্বাস্থ্য বিধি মানার ব্যাপারে যারা এমন উদাসীন, তাঁদেরকে তিনি স্বাস্থ্যবিধি মানার জন্য অনুরোধ জানান।

অধ্যাপক আখতারুজ্জামান আরো বলেন, শিক্ষার্থীরা যেন সুশৃঙ্খল ভাবে স্বাস্থ্যবিধি মানতে পারে সে লক্ষ্যে আমরা কাজ করছি। যারা কিছুটা অসুস্থ তাঁদের’কে পৃথক কক্ষে রেখে নজরদারি’র মধ্যে রাখা হবে।

এ সম্পর্কিত আরও খবর