ধামরাইয়ে ৯ ইটভাটাকে ৫৮ লক্ষ টাকা জরিমানা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-31 03:02:23

পরিবেশ অধিদফতরের ছাড়পত্র না থাকায় অবৈধভাবে ব্যবসা পরিচালনার দায়ে ঢাকার ধামরাইয়ে অভিযান চালিয়ে ৯টি ইটভাটাকে ৫৮ লক্ষ টাকা আর্থিক জরিমানা করেছে পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমান আদালত।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলার জলসিন, কান্দাপাড়া, কালামপুর, ধাইরা ও ডাউটিয়া এলাকায় এই ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ।

এ সময় আর্থিক জরিমানাসহ ইটভাটা ভেঙ্গে ও পানি দিয়ে ভাটার চুলা নিভিয়ে দেয়া হয়। মোট ৮টি ইটভাটাকে ৫৮ লাখ টাকা জরিমানা করা হয়। হালিমা ব্রিকস এর মালিক পলাতক থাকায় ইট ভাটাটি সম্পূর্ণ ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়।

অভিযানে মা ব্রিকসকে ছয় লক্ষ টাকা, পিওর ব্রিকসকে বিশ লক্ষ টাকা, মা স্টার ব্রিকস ছয় লক্ষ টাকা, জয় বাংলা ব্রিকস ছয় লক্ষ টাকা, এসবিএন ব্রিকস-১ দুই লক্ষ টাকা, এসবিএন ব্রিকস-২ ছয় লক্ষ টাকা, বিবিসি ব্রিকস ছয় লক্ষ টাকা, সান ব্রিকস ছয় লক্ষ টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ জানান, পরিবেশ দূষণকারী ও অবৈধ ইটভাটা বন্ধে ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে ধামরাইয়ে ইটভাটায় অভিযান চালানো হয়। ৮টি ভাটা কর্তৃপক্ষ প্রয়োজনীয় কাগজ পত্র দেখাতে ব্যর্থ হলে তাদের আর্থিক জরিমানা করা হয়। একটি ইট ভাটার মালিক পলাতক থাকায় ভাটাটি সম্পূর্ণ ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়। অনুমতি বিহীন ইট ভাটার বিরুদ্ধে তাদের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

অভিযানকালে এ সময়ে উপস্থিত ছিলেন ঢাকা জেলা পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক জহিরুল ইসলাম তালুকদার, সহকারী পরিচালক মোসাব্বের হোসেন রাজীব, অনিতা ঘোষ, পরিদর্শক ফাতেমাতুজ জহুরা, ক্যাশিয়ার উজ্জল বরুয়াসহ বিপুল সংখ্যক পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা।

এ সম্পর্কিত আরও খবর