এসেছে আমের মুকুল

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪. কম, মৌলভীবাজার | 2023-09-01 07:19:04

আম বাংলাদেশের জাতীয় ফল না হলেও আমই আমাদের দেশের খুবই জনপ্রিয় একটি ফল। রসালো ফল আম কাঁচা অথবা পাকা তা সমান পছন্দের। মাঘ আর বসন্তের আগমনিতে আমের মুকুলের দেখা মিলেছে গাছের শাখায় শাখায়। গাছের ডালে হিমেল হাওয়ায় দুলছে আমের মুকুল।

পল্লীকবি জসীম উদ্দিনের ‘মামার বাড়ি’ কবিতার পংক্তিগুলো বাস্তবে রূপ নিতে বাকি রয়েছে মাত্র কয়েক মাস। তবে সুখের ঘ্রাণ বইতে শুরু করেছে আম গাছে । মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অনেক আম গাছে ফুটছে আমের মুকুল। চারদিকে ছড়িয়ে পড়ছে এই মুকুলের পাগল করা ঘ্রাণ।

বাতাসে মিশে সৃষ্টি করছে মৌ মৌ গন্ধ। যে গন্ধ মানুষের মনকে বিমোহিত করে তুলে। মুকুলের পরাগ রেনুকে ঘিরে মৌমাছিরা ভিড় করছে আম গাছের ডালে ডালে। পাশাপাশি মধুমাসের আগমনী বার্তা শোনাচ্ছে আমের মুকুল।


হরেক রকমের আমের জন্য উত্তরাঞ্চল প্রসিদ্ধ হলেও এখন সিলেট অঞ্চলের বিভিন্ন জায়গায় বাহারি আমের চাষ করা হয়। এদিকে শ্রীমঙ্গল উপজেলার জেরিন চা-বাগানের কোম্পানি বাংলোর পাশজুড়ে দেখা যায় রকমারি আমের গাছ। আর গাছের ডালে ডালে ফুটেছে আমের মুকুল।

তবে আমের ভালো ফলন নির্ভর করে প্রকৃতির ওপর। অনুকূল আবহাওয়া আর আমের মুকুল ঝরে পরা রোধ করাটা খুবই জরুরি। আমের গুটি ধরে রাখা গেলে ভালো ফল পাওয়া যায়। শ্রীমঙ্গলের শ্যামলী এলাকার বিল্লাল নার্সারির মালিক মো. আল আমিন জানান, প্রায় এক সপ্তাহ আগে থেকে তাদের নার্সারী ও বাগানে লাগানো আম গাছে মুকুল আসা শুরু হয়েছে। বেশিরভাগ গাছ মুকুলে ছেয়ে গেছে।

আল-আমিন বলেন, মুকুল আসা ও ফল ধরার সময়টা খুবই গুরুত্বপূর্ণ। কাঙিক্ষত ফলন পেতে এ সময় যথাযথ ব্যবস্থা নেওয়া প্রয়োজন। তিনি বলেন, সঠিক ব্যবস্থাপনার অভাবে আমের উৎপাদন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়। আম গাছে সঠিক সময়ে ও সঠিক মাত্রায় সার, সেচ, পোকামাকড়, ছত্রাক- রোগবালাই ব্যবস্থাপনার মাধ্যমে আমের ফুল ও গুটি ঝরা রোধ করা যায়।

এ সম্পর্কিত আরও খবর