চট্টগ্রামে কমছে সবজির দাম

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 00:04:39

 

সপ্তাহের ব্যবধানে শীত জেঁকে বসার সাথে সাথে পাল্লা দিয়ে কমছে শীতের সবজির দাম। এতে ক্রেতাদের মাঝে স্বস্তি বিরাজ করলেও অসন্তোষ প্রকাশ করছেন বিক্রেতারা।

শুক্রবার (১৬ নভেম্বর) সকালে ১১টায় চট্টগ্রাম নগরীর কাজির দেউড়ি কাঁচাবাজার ঘুরে এ চিত্র চোখে পড়ে। 

বাজারে শীতের সবজির মধ্যে ফুলকপি ৩০ থেকে ৩৫ টাকা কেজি, বাঁধাকপি ২৫ থেকে ৩০, শিম ৩৫ থেকে ৪০, লাউ ৩০, মূলা ২৫ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। দুই সপ্তাহ আগেও এসব সবজি কয়েক গুণ বেশি দামে বিক্রি হয়েছিল। 

এ বিষয়ে সবজি বিক্রেতা মামুন বার্তা২৪কে বলেন, ‘সবজির দাম অনেক কম। সামনে আরও কমে আসবে। যে দামে সবজি বিক্রয় হচ্ছে, এ দামে প্রকৃত সবজি চাষিরা ন্যায্য দাম পাচ্ছেন না। আমাদের পরিবহন খরচও মেটানো যাচ্ছে না।’

অন্যান্য সবজির মধ্যে ঢ্যাঁড়শ, করলা কেজি প্রতি ৬০ থেকে ৬৫, ৪৫, গাজর ৭০ থেকে ৮০, টমেটো ৭০ থেকে ৮০, মিষ্টি কুমড়া ৩২, চাল কুমড়া ৩৫, চিচিঙ্গা ৪০ থেকে ৪৫,

আলু ২৮-৩৫, পেঁপে ৩০, বরবটি ৪০ থেকে ৪৫, বেগুন ৩০ থেকে ৩৫ টাকায় দরে বিক্রি হচ্ছে।

পালং শাক প্রতি আঁটি ১০, লাল শাক ১০, লাউ শাখ ১৫, কচু শাক ১৫ টাকায় বিক্রি হচ্ছে। ডিম প্রতি হালি ৩২ টাকা, পেঁয়াজ প্রতি কেজি ৩৫, রসুন ১২০, আদা ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সন্ধীপ, আনোয়ারা থেকে আসা তেলাপিয়া মাছ কেজি ১৩০ টাকা, কাতল ২৪০, রুই ১৭০, আকারভেদে চিংড়ি ২৬০ থেকে ৩০০, গলদা ৬০০ থেকে ৬৫০, ইলিশ ৬৫০ থেকে ৭০০, দেশি কই ৬০০, চাষের কই ২২০, আইল ২০০, লইট্টা ১০০, রুপচাঁদা ৬০০ থেকে ৭০০, সুরমা ৩০০, পাঙ্গাস ১২০, বাইলা ৩০০, ছুরি ৩০০ ও কাচকি মাছ ১৫০ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। 

দাম কমে বয়লার মুরগি ১২০ টাকা কেজি, সোনালি ২২০, হাড়সহ গরুর মাংস ৫০০, হাড়বিহীন ৬০০, খাসির মাংস ৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর