নারায়ণগঞ্জে ১১ ইটভাটাকে ৫৫ লক্ষ টাকা জরিমানা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নারায়ণগঞ্জ | 2023-08-27 06:03:09

নারায়ণগঞ্জের ফতুল্লায় পরিবেশ অধিদপ্তরের অভিযানে ১১ ইটভাটাকে ৫৫ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (২ ফেব্রুয়ারি) উপজেলার পূর্ব গোপালনগর ও ধর্মগঞ্জ এলাকায় পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদের নেতৃত্বে এই অভিযান পরিচালনা করে। অভিযানে আরও উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক আব্দুল্লাহ আল মামুন ও সহকারী পরিচালক শেখ মোজাহীদ।

ইটভাটাগুলো হচ্ছে- মেসার্স খাদিজা ব্রিকস, মেসার্স নজরুল ব্রিকস ম্যানুফ্যাকচারার, এ এস বি ব্রিকস, মেসার্স বোখারী ব্রিকস, মেসার্স এস এস ব্রিকস, এ এন এস ব্রিকস, মেসার্স চিস্তিয়া সাবেরিয়া ব্রিকস, মেসার্স এন বি এম ব্রিকস, মেসার্স আজাদ এন্টারপ্রাইজ, মেসার্স নিজাম উদ্দীন ব্রিকস, মেসার্স তাজ ব্রিকস।

পরিবেশগত ছাড়পত্র ও ইট পোড়ানোর লাইসেন্স না থাকায় ইটভাটাগুলোকে জরিমানা করা হয়েছে এবং প্রতিটি ইটভাটাকেই ৫ লাখ টাকা করে মোট ৫৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে বলে জানান আব্দুল্লাহ আল মামুন।

তিনি বলেন, ইটভাটাগুলো চালানোর জন্য হালনাগাদ পরিবেশগত ছাড়পত্র ও ইট পোড়ানোর লাইসেন্স ছিল না। ইটভাটাগুলো শিক্ষা প্রতিষ্ঠানের ১ কিলোমিটার দূরত্বের মধ্যে অবস্থিত। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর বিভিন্ন ধারা লঙ্ঘনের কারণে ইটভাটাগুলোতে জরিমানা করা হয়েছে। একইসাথে ইটভাটাগুলোর কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পরিবেশ সুরক্ষায় পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ কর্তৃক এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর