সম্পর্ক জোরদারের অঙ্গীকার বাংলাদেশ ও জাপানের প্রধানমন্ত্রীর

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 08:30:44

বাংলাদেশ ও জাপানের প্রধানমন্ত্রী বন্ধুপ্রতীম দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে বন্ধুত্ব ও সহযোগিতার বন্ধন আরও জোরদার করার অঙ্গীকার করেছেন।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা পৃথক শুভেচ্ছা ভিডিও বার্তায় এ অঙ্গীকার করেন। এদিন ফরেন সার্ভিস একাডেমিতে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উভয় প্রধানমন্ত্রী এই গুরুত্বপূর্ণ ক্ষণ উপলক্ষে বন্ধুপ্রতীম দুই দেশের জনগণকে অভিনন্দন জানান। ১৯৭২ সালের ১০ ফেব্রুয়ারি জাপান আনুষ্ঠানিকভাবে বাংলাদেশকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জাপান ও দেশটির জনগণের মূল্যবান সমর্থন ও অবদানের জন্য বাংলাদেশের জনগণের পক্ষ থেকে কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি ১৯৭৩ সালের অক্টোবরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপানে ঐতিহাসিক সফরের কথা তুলে ধরেন, যা দুই দেশের মধ্যে একটি দীর্ঘস্থায়ী বন্ধুত্বের ভিত্তি স্থাপন করেছিল। তিনি বঙ্গবন্ধুর কর্মকাণ্ডকে এগিয়ে নিয়ে যাওয়া এবং দুই দেশের সম্পর্ক আরও জোরদার করতে ১৯৯৭, ২০১০, ২০১৪, ২০১৬ এবং ২০১৯ সালে তার জাপান সফরে অগ্রগতির কথা উল্লেখ করেন।

ফরেন সার্ভিস একাডেমিতে সাংস্কৃতিক অনুষ্ঠান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই দেশের মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের দৃঢ় ভিত্তির কথা উল্লেখ করে বলেন, যা অদূর ভবিষ্যতে ব্যাপক অংশীদারিত্ব থেকে কৌশলগত অংশীদারিত্ব-এ উন্নীত হতে চলেছে। তিনি জাপানের টেকসই অর্থনৈতিক সহযোগিতা ও সমর্থনের কথা স্বীকার করেন এবং আশা প্রকাশ করেন যে বিগত পঞ্চাশ বছরের ঈর্ষণীয় সহযোগিতা পারস্পরিক লাভের জন্য আগামী পঞ্চাশ বছরের জন্য অনুপ্রেরণা হয়ে থাকবে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা তার বাণীতে বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে জাপানের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন। তিনি ১৯৭৩ সালের অক্টোবরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জাপান সফরকে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের ইতিহাসে শক্ত ভিত্তি হিসেবে উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক অগ্রগতির ভূয়সী প্রশংসা করে তিনি দুই দেশের জনগণের পারস্পরিক সুবিধার জন্য বাংলাদেশের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। তিনি রোহিঙ্গা সংকট সমাধানে জাপানের অব্যাহত সহায়তার আশ্বাস দেন।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড.এ.কে আবদুল মোমেন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বক্তব্য রাখেন।

এ সম্পর্কিত আরও খবর