ছোটদের পরীক্ষায় বড়দের ভীড়

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 00:06:47

প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষার কেন্দ্রগুলোর সামনে ভীড় করছেন পরীক্ষার্থীদের অভিভাবক ও স্বজনরা। রোববার (১৮ নভেম্বর) সকালে চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয় ও খাস্তগির বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে এমনটি দেখা যায়।

বড়দের ভীড়ের কারণে ছোট ছোট পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে অসুবিধা হচ্ছে। সকাল ৯টা থেকেই পরীক্ষা কেন্দ্রের সামনে জড়ো হতে থাকে পরীক্ষার্থীদের স্বজনরা।

সকালে এক পরীক্ষার্থীর সঙ্গে আসা মনোয়ারা বেগম ও তার স্বামী মীর কামেস বার্তা২৪কে বলেন, ‘আমাদের ভাতিজা পরীক্ষা দিচ্ছে তাই এসেছি। পরীক্ষার প্রথম দিন সে জন্য আসা।’ পরীক্ষা শেষ হলে তারা ফিরে যাবেন বলে জানান।

পরীক্ষার্থীর স্বজনরা সড়কে ভীড় করায় চট্টগ্রাম কলেজের সামনে ও খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়ের সামনে যানজট দেখা যায়।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, চট্টগ্রামে এবার পিএসসি সমাপনী পরীক্ষায় এক লাখ ৪৫ হাজার শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৬৭ হাজার আট জন ছাত্র ও ৭৮ হাজার ৫৫৫ জন ছাত্রী অংশ নিচ্ছে। এতে ছেলেদের তুলনায় মেয়ে পরীক্ষার্থী ১১ হাজার ৫৪৭ জন বেশি।

এবার পরীক্ষায় থাকছে না বহুনির্বাচনী প্রশ্ন (এমসিকিউ)। বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট বেশি সময় পাবে। ছয় বিষয়ে ১০০ নম্বর করে মোট ৬০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত পরীক্ষা চলবে।

এ সম্পর্কিত আরও খবর