দেশের উন্নয়নের পেছনে সবার অবদান রয়েছে : পরিকল্পনামন্ত্রী

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 17:27:55

'বতর্মান সরকারের আমলে গত ১০-১২ বছরের দেশের যে উন্নয়ন হয়েছে সেটি সকলের অংশগ্রহণেই সম্ভব হয়েছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় দেশ এগিয়ে গেছে।' শনিবার (১২ ফেব্রুয়ারি ) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এনজিও সংস্থা আশার প্রতিষ্ঠাতা সফিকুল হক চৌধুরী স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন ও আলোচনা সভায় এসব কথা বলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, 'সফিকুল হক চৌধুরী ক্ষুদ্র ঋণ বিতরণের মডেল অনেকের কাছে অনুকরণীয় ছিল। সবাই যৌথ ক্ষুদ্র ঋণ বিতরণে গেলেও তিনি সেটাকে ব‍্যক্তিগত পর্যায়ে নিয়ে গেছেন। তার প্রতিষ্ঠিত আশা ইন্টারন‍্যাশনাল দেশের বাইরেও ক্ষুদ্র ঋণ বিতরণে কাজ করছে। সব কাজে সব বিষয়ে তার ভিন্নতা ছিল।

তিনি বলেন, 'এক জীবনে তিনি এতগুলো মানুষের জীবনে ইতিবাচক পরিবর্তন এনে গেছেন। তা অভাবনীয়। আমি সরকারের কাজ করি এখানে কি ধরনের অচলায়তন আছে সেটা আমি জানি। এই অচলায়তনের মধ‍্যেই তিনি সেখানে কাজ করে গেছেন।'

বাংলাদেশ ব‍্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান বলেন, করোনা মহামারী অন‍্যান‍্য জায়গায় প্রভাব ফেললেও গ্রামীণ অর্থনীতি এখনও চাঙ্গা। গ্রামীণ অর্থনীতি আমাদের অর্থনীতি বিকাশে বড় অবদান রাখছে। এখন ক্ষুদ্র ঋণ নয় উদ‍্যোক্রতা তৈরির সময়। এ কাজে আশা ভুমিকা রাখছে। তারা ভারতের বাইরে আফ্রিকাতেও তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

মাইক্রো ক্রেডিট অথরিটির চেয়ারম্যান মোহাম্মদ ফসিউল্লাহ বলেন, ক্ষুদ্র ঋণ আগে ছিল ১ থেকে ২ হাজার টাকা। বর্তমানে এটি ৫০ হাজার টাকায় দাঁড়িয়েছে। সারা বিশ্বে বাংলাদেশের ক্ষুদ্র ঋণ পরিচিত। প্রতিবছর এক লাখ ৪৫ হাজার কোটি টাকার ক্ষুদ্র ঋণ লেনদেন হয়।

এরআগে দক্ষিণ এশিয়ারসহ বিশ্বের অন্যতম বৃহৎ ক্ষুদ্র ঋণ প্রতিষ্ঠান ও এনজিও আশার প্রতিষ্ঠাতা প্রয়াত মোঃ সফিকুল হক চৌধুরীর জীবন ও কর্মের ওপর ভিত্তি করে রচিত সফিকুল হক চৌধুরী স্মারকগ্রন্থ এর মোড়ক উন্মোচন করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

আশার সিনিয়র এডভাইজার এম আবদুল আজিজের সভাপতিত্বে এবং সিনিয়র সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও অংশ নেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দীন আহমেদ, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, ব্রিটিশ ক্ষুদ্রঋণ অর্থায়ন বিশেষজ্ঞ মি. স্টুয়ার্ট রাদারফোর্ড, ফিলিপাইনের কার্ড ব্যাংকের চেয়ারম্যান ড. এরিস্টটল বি আলিপ এবং আশা ইন্টারন্যাশনালের সিইও ডার্ক ব্রাউয়ার প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর