৮ বছর ধরে শেকলে বন্দী কিশোর হানিফ!

ময়মনসিংহ, জাতীয়

উবায়দুল হক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 11:58:51

১৫ বছর বয়সী কিশোর হানিফ। যে বয়সে গ্রামের সমবয়সীদের সঙ্গে স্কুলে যাওয়া আর হেসে-খেলে সময় কাটানোর কথা, সে সময় শেকলে বাঁধা জীবন কাটছে তার।

ময়মনসিংহের ত্রিশাল উপজেলার কাঁঠাল ইউনিয়নের বিলবোকা চরপাড়া গ্রামের মৃত আব্দুস সালামের বড় ছেলে মানসিক ভারসাম্যহীন হানিফের এভাবেই কেটে গেছে ৮টি বছর।

সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, হানিফের বয়স যখন ৬ মাস, তখন থেকেই তার আচরণে অস্বাভাবিকতা দেখা যায়। জন্মের পর থেকে বাকপ্রতিবন্ধী হানিফের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অস্বাভাবিক আচরণ আরও বাড়তে থাকে। তার বাবা বেঁচে থাকতে তাকে স্থানীয়ভাবে চিকিৎসা করানো হয়েছিল। তবে তাতে মেলেনি সুফল, তাই বাধ্য হয়ে শেকল পরিয়ে আটকে রাখা হয় ঘরে।

প্রায় ছয় বছর আগে গাজীপুরের চৌরাস্তায় ছিনতাইকারীদের ছুরিকাঘাতে মারা যান হানিফের বাবা সালাম। একমাত্র উপার্জনক্ষম মানুষকে হারানোর পর হানিফের আর চিকিৎসা করাতে পারেনি তার পরিবার। বড় সন্তানের দুশ্চিন্তায় উদ্বেগ আর উৎকণ্ঠায় দিন কাটছে মা শেফালী বেগমের (৩৮)। ছোট্ট একটি চাকরি করে যা আয় করেন তা দিয়ে হানিফসহ একমাত্র মেয়ে বৃষ্টি (৮) ও ছোট ছেলে ইয়াছিনকে (৪) নিয়ে মানবেতর দিনযাপন করছেন তিনি।

হানিফের মা শেফালী বেগম বলেন, ‘শেকল ছাড়া রাখলে যদি কারো ক্ষতি করে তাইলে আমার থেকে জরিমানা নেয়। বাড়িতে কেউ থাকে না, আমিও কাজে চলে যাই, তাই বাধ্য হয়েই তাকে বেঁধে রাখি।’

প্রতিবেশীরা বলছে, যেখানে দুবেলা খাবার জুটে না, সেখানে পরিবারের পক্ষে সন্তানের চিকিৎসা করানো অসম্ভব ব্যাপার। তাই সরকারিভাবে ছেলেটিকে চিকিৎসা করানোর দাবি তাদের।

স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান দেলোয়ার হোসেন কামাল বলেন, ‘আমাদের পরিষদের পক্ষ থেকে যতটুকু সম্ভব পরিবারটিকে সহযোগিতা করা হয়। তবে যদি সরকারিভাবে ছেলেটিকে উন্নত চিকিৎসা করানো যেত তাহলে সে হয়তো সুস্থ হয়ে উঠত।’

এদিকে বিষয়টি জানার পর হানিফের উন্নত চিকিৎসায় সব ধরনের ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন জেলা সিভিল সার্জন ডা. একেএম আবদুর রব। তিনি জানান, সভ্য যুগে চিকিৎসা না করিয়ে শেকলে আটকে রাখা অন্যায়। তাকে উদ্ধার করে সরকারিভাবে চিকিৎসা করানোর ব্যবস্থা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর