ইংরেজি না বলেও পৃথিবী জয় করছে জাপান-চীন-রাশিয়া

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 21:24:16

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ভাষার ব‍্যবহারের ক্ষেত্রে কেন বাংলা ভাষা প্রাধান্য পাবে না। আমি এটা বুঝি না। চায়না-জাপান- রাশিয়া কয়টা ইংরেজি বলে। তারা ইংরেজি না বলেও পাহাড় সমুদ্রসহ পৃথিবীর সবকিছু জয় করছে।

রোববার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় পরিসংখ্যান দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, অহেতুক পাণ্ডিত্য দেখানোর প্রয়োজন নেই। কেউ আমাদের মাথায় ঢুকিয়ে দিয়েছে ইংরেজি ছাড়া চলে না। ইংরেজি ভাষার ৭০ ভাগ শব্দ ল্যাটিন। ইংরেজি ভাষা পরের ওপর নির্ভরশীল। বাংলা ভাষা অনেক শক্তিশালী। আমরা আমাদের শক্তিশালী ভাষা আরও শক্তিশালী করব।

মন্ত্রী বলেন, দিন দিন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) গুরুত্ব বাড়ছে। পরবর্তীতে ডাটাই হবে বড় দানব। দানব সম্পদও দিতে পারে হত্যাও করতে পারে। আমি গ্রামের হাটে বাজারে গিয়ে মানুষের সঙ্গে কথা বলি তারা খবর রাখে। তারা জানতে চায়। পরিচ্ছন্ন ডাটা অনেক গুরুত্বপূর্ণ। গতকালের ডাটা আজকে চলবে না। এখন কম্পিউটার আছে এক মিলি সেকেন্ডে অনেক ডাটা প্রসেসিং করা যায়। তিন চার বছরের আগের ডাটা গ্রহণযোগ্য নয়। তথ‍্যের ক্ষেত্রে সময় অনেক গুরুত্বপূর্ণ। সময়ের তথ‍্য সময়ে দেওয়া প্রয়োজন।

জনশুমারি প্রসঙ্গে তিনি বলেন, জনশুমারি সঠিক সময়ে করতে পারিনি। সেন্সাস নিয়ে সমস্যায় পড়েছি। উদ্দেশ্য আমাদের সৎ। প্রধানমন্ত্রীকে আমি অবহিত করেছি। তবে আশাকরি মার্চ ও এপ্রিল মাসে জনশুমারি নিয়ে আশার আলো দেখবো।

বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম বলেন, পরিকল্পনা গ্রহণে তথ্যের সঠিকতা দরকার। শেষ সময়ে তথ‍্য নিয়ে মতানৈক্য সৃষ্টি হলে বিবিএসকে জবাব দিতে হবে। সেহেতু সব বিভাগের সঙ্গে তাদের সমন্বয় থাকা দরকার। তথ‍্য ঘাটতি থাকলে পরিকল্পনা বাস্তবায়ন সম্ভব নয়।

তিনি বলেন, দেশের বাইরে আমাদের যে ব্র‍্যান্ডিং তার জন‍্য তথ্যের ভূমিকা অনেক। বিশ্বে বাংলাদেশকে তুলে ধরতে আন্তর্জাতিকমানের তথ্য দিতে হবে। জাতিসংঘের সূচকে আমরা গ্রাজুয়েশন করেছি। সুতরাং সময়মতো সঠিক তথ্য দিতে হবে। কোনও আন্তর্জাতিক সূচককে অবহেলা করা যাবে না।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন বিবিএস মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর