অবৈধভাবে সরকারি খালের মাটি বিক্রি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ফরিদপুর | 2023-08-26 07:49:05

ফরিদপুরের সদরপুরে অবৈধভাবে সরকারি খালের পাড়ের মাটি কেটে বিক্রি করার রমরমা বাণিজ্য চলছে।

জানা গেছে, গত বছর সদরপুর উপজেলার আকোটেরচর ইউনিয়নের কোকারাম সরকারের ডাঙ্গী গ্রামের মাঝ দিয়ে বয়ে চলা খালটির পুন: খনন কাজ শেষ না হতেই স্থানীয় এক প্রভাবশালীর বিরুদ্ধে খালের পাড়ের মাটি কেটে বিক্রি করার অভিযোগ উঠেছে।

সরেজমিনে (২৭ ফেব্রুয়ারি) রবিবার কোকারাম সরকারের ডাঙ্গী গ্রামে গিয়ে দেখা যায়, বেকু (স্কুবেটর) দিয়ে খালের একপাড়ের মাটি কেটে উন্মুক্তভাবে বড় বড় ট্রলি গাড়িতে নিয়ে বিভিন্ন স্থানে মাটি বিক্রি করে চলেছে।

ওই গ্রামের একাধিক স্থানীয়রা প্রতিবেদককে জানান, আমরা এই ওয়ার্ডের বাসিন্দারা মাটি কাটার ব্যপারে কিছু বললে, আমাদেরকে তারা হুমকি- ধামকি ও মারতে আসে।

তারা আরো জানান, গত বার এ গ্রামের একজন মাটি নিয়ে রাস্তা নষ্ট করার ব্যপারে তাদেরকে বলছিলো, তখন তারা তাকে ধরে গাড়ির তলে চাপা দিয়ে মাইরা ফালাইবো বলে ভয় দেখাইছিলো। এজন্য এখন আর আমরা মাটি কাটা ও মাটি নিয়ে রাস্তা নষ্ট করার ব্যাপারে কিছু বলিনা। যা খুশি তাই করুক। আমরা কে,কি বলবো তারা আবার আমাগো মারতে আসবো।

মাটি কাটার ব্যাপারে আতা ব্যপারির কাছে জানতে চাইলে তিনি জানান, আমি খালের পাশের ক্ষেতের জমির মালিকের কাছে থেকে কিছু মাটি কিনে বিক্রি করছি। এটি যে, সরকারি খালের মাটি তা আমার জানা নেই। আমাকে তহশিল অফিস থেকে ফোন দিয়েছিলো। আমাকে অফিসে দেখা করতে বলছে। আমি অফিস থেকে ফোন দেওয়ার পর মাটি কাটা বন্ধ করে দিয়েছি।

এ বিষয়ে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জিয়াউর রহমান জানান, ওখানে সরকারি খালের মাটি কেটে বিক্রি করার বিষয়টি আমার জানা ছিলোনা। আমি আপনার কাছ থেকেই এ ব্যাপারে প্রথম জানলাম। তবে উক্ত খালের কিছু মাটি নিলামে বিক্রি করা হয়েছিলো। যদি ওই সময় তার মাটি কেনা থাকে তাহলে সে সঠিক আছে আর যদি সে কিনে না থাকে তাহলে আমি বিষয়টি দেখছি।

এ সম্পর্কিত আরও খবর