ফলন কম দামেও হতাশা

রাজশাহী, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-11 02:33:16

বরেন্দ্র অঞ্চল জুড়ে পুরোদমে শুরু হয়েছে আমন কাটা-মাড়াই। ঘরে নতুন ধান উঠলেও কম ফলন ও দাম নিয়ে হতাশায় ভুগছেন বরেন্দ্র অঞ্চলের কৃষকেরা। বৃষ্টি নির্ভর বরেন্দ্র অঞ্চলে ফলন কম হওয়ার কারণ হিসাবে শেষ সময়ে অনাবৃষ্টিকে দায়ি করছেন কৃষক ও কৃষি কর্মকর্তারা।

কৃষকেরা জানান, বরেন্দ্র অঞ্চলে উচু-নিচু ক্ষেতে প্রায় ৭০ ভাগ জমি বৃষ্টি পানির উপর নির্ভর। আমনের শুরুতেই পোকা আক্রমণ ও ভরা মৌসুমে বৃষ্টি অভাব দেখা দেয়। তাই অতিরিক্ত সেচ দেয়া ও বেশি কীটনাশক ব্যবহার করে কৃষকদের দ্বিগুণ খরচ হয়েছে। এখন ঘরে নতুন ধান উঠতে শুরু করেছে। ঘরে ধান উঠলেও পর্যাপ্ত ফলন হচ্ছে না। বাজারে নতুন ধানের দামও কয়েক বছরের তুলনায় সর্ব নিম্ন পর্যায়ে থাকায় দুশ্চিন্তায় পড়েছে কৃষকেরা।

প্রতি বিঘায় গড়ে ধান ফলন হচ্ছে ১০ থেকে ১৩ মণ করে। গত বছর হয়েছিল ১৮ থেকে ২০ মণ। বর্তমানে বাজারে ধানের দাম রয়েছে প্রতিমণ ৬৪০ থেকে ৬৭০ টাকা পর্যন্ত। যা গত বছরে ধানের দাম ছিল প্রতিমণ ৮৫০ থেকে ৮৮০ টাকা। তাদের হিসাবে গত বছরের চেয়ে চলতি মৌসুমে শুরু থেকেই ধানের দাম ১৫০ থেকে ১৬০ টাকা কম পাচ্ছেন। যা দিয়ে খরচের আসলটাই উঠবে কিনা সেটা নিয়ে দুশ্চিন্তায় তারা।

এই দিকে সরকার আমন ধানের মুল্য নির্ধারণ এখন পর্যন্ত নির্ধারণ করেনি। গত বছর আমন কাটা-মাড়াইয়ের শুরুতেই মুল্য নির্ধারণ করে দিয়েছিল। গত বছরের মূল্যে একমণ ধানের দাম এক হাজার ৪০ টাকা করা হয়েছিল। তাতে কৃষকেরা বাজারে ভালই দাম পেয়েছিল। এ বছর দাম ঠিক না করাই বাজারে নতুন ধানের দাম একাবারে কমে গেছে।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে তথ্য মতে, চলতি মৌসুমে রাজশাহী জেলায় আমনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল ৭৩ হাজার ৩৮৭ হেক্টর জমিতে। এছাড়াও রাজশাহী অঞ্চলের, রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় আমন চাষাবাদ হবে আরো ৩ লক্ষ্য ৫০ হাজার হেক্টরের উপরে।

রাজশাহীর তানোর উপজেলার পাঁচন্দর গ্রামের কৃষক জামিনুর রহমান। তিনি ১২ বিঘা মাটিতে ধান লাগিয়েছেন। সব ধান ঘরে উঠেছে। তবে ফলন কম। পশাপাশি বাজারে দামও কম।

রাজশাহীর তানোর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সমসের আলী জানান, চলতি মৌসুমে আমন ক্ষেতে যে ভাবে ধানের মাথা ছিল তাতে বাম্পার ফলনে আশা ছিল শতভাগ। মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তার পোকা দমনে ব্যাপক প্রচারণা চালায়। কিন্ত শেষ মুহূর্তে সকল চেষ্টা বিফলে যায় বৃষ্টি না হওয়াতে।

এ সম্পর্কিত আরও খবর