তফসিল ঘোষণার পর নেতাকর্মী গ্রেফতারের তালিকা  ইসিতে দিলো বিএনপি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 09:15:55

তফসিল ঘোষণার পর ৫৫টি মামলা ও ৫২৯ জন নেতাকর্মী গ্রেফতারের তালিকা নির্বাচন কমিশনে (ইসি) দিয়েছে বিএনপি। গ্রেফতাকৃতদের মধ্যে পাঁচজন মনোনয়ন প্রত্যাশী রয়েছেন। মনোনয়ন প্রত্যাশীদের মুক্তিসহ মামলা প্রত্যাহার দাবি করে ইসিতে চিঠি দিয়েছে দলটি।

বুধবার (২১ নভেম্বর) বেলা সাড়ে ১২টায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠিটি প্রধান নির্বাচন কমিশনার বরাবর পৌঁছে দেন দলটির বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের মামলা ও তথ্য সংরক্ষণ কর্মকর্তা মো: সালাহ উদ্দিন খান।

চিঠিতে বলা হয়েছে, কমিশনের নিকট একটি গ্রহণযোগ্য ও সুষ্ঠু নির্বাচনের আশার আলো দর্শন করার জন্য বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা ও গায়েবী মামলা এবং গ্রেফতারকৃত নেতাকর্মীতের তালিকা ইতোপূর্বে পর পর দুইবার বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি'র পক্ষ থেকে কমিশনে প্রেরণ করা হয়েছে। সুনির্দিষ্টভাবে মামলার তালিকা প্রেরণ করার পরও আইন শৃঙ্খলাবাহিনী বেপরোয়া হয়ের উঠেছে। কয়েকদিন ধরে বিএনপি নেতাকর্মীদের গ্রেফতার করে দিনের পর দিন আটক করে রেখে আদালতে হাজির করছে। কাউকে আবার আইন শৃঙ্খলা বাহিনীর পরিচয় দিয়ে আটক করে গুম করে রাখছে। তফসিল ঘোষণার পর থেকে মিথ্যা ও গায়েবি মামলা রুজু করে যাচ্ছে এবং ধারাবাহিকভাবে নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে তল্লাশির নামে তাণ্ডব চালাচ্ছে ও গ্রেফতার করছে। এমনকি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি'র মনোনয়ন প্রত্যাশী নেতৃবৃন্দকেও গ্রেফতার ও আটক করে রাখছে আইন শৃঙ্খলা বাহিনী।

এ পর্যন্ত বিএনপির মনোনয়ন প্রত্যাশী পাঁচজন নেতাকে আটক করে জেল হাজতে প্রেরণ করা হয়েছে। এর মধ্যে মনোনয়ন প্রত্যাশী একজন নেতাকে এখনও খুঁজে পাওয়া যায়নি।

দলটির চিঠিতে আরো বলা হয়েছে, গত ১ নভেম্বর থেকে সারাদেশে যে সকল গায়েবি মিথ্যা মামলা হয়েছে এবং ৮ নভেম্বর নির্বাচনী তফসিল ঘোষণার পর রুজ্জুকৃত সেই সকল মামলার এজহার নামীয় ৭৯১ জন নেতাকর্মী, তফসিল ঘোষণার পর থেকে ৫২৯ জন নেতাকর্মীকে গ্রেফতারের একটি তালিকাও সংযুক্ত করা হয়েছে চিঠির সঙ্গে। অত্যন্ত দু:খ ও পরিতাপের বিষয় যে, তফসিল ঘোষণার পরও সারাদেশে নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে গিয়ে, কোন কোন ক্ষেত্রে রাস্তায় রাস্তায়, বাজারে এমনকি নেতাকর্মীদের ব্যবসা বাপ্রতিষ্ঠানে গিয়েও গ্রেফতার ও হয়রানি করে যাচ্ছে আইন শৃঙ্খলা বাহিনী। নির্বাচন কমিশনের আদেশ উপেক্ষার মাধ্যমে মাধ্যমে নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন করে এক ধরনের কর্মকান্ডে নির্বাচন কমিশনও প্রশ্নবিদ্ধ হচ্ছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে কি না তা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। তফসিল ঘোষণার পর হাতে দুইবার তালিকা প্রেরণ করার পরও কমিশন কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ করেছে কিনা তা আমাদের জানা নেই।

তফসিল ঘোষণার পরও নির্বাচন কমিশনের নির্দেশ উপেক্ষা করে উল্লিখিত গায়েবি মামলার আসামিদের বাড়িতে বাড়িতে গিয়ে আইন শৃঙ্খলা বাহিনীর হুমকি ও গ্রেফতার অব্যাহত আছে। অবিলম্ব উল্লেখিত প্রেরিত তালিকা অনুযায়ী নেতাকর্মীদের মামলা থেকে অব্যাহতিসহ নতুনভাবে গ্রেফতার ও হয়রানি বন্ধের জন্য প্রধান নিবাচন কমিশনারের নিকট চিঠিতে অনুরোধ জানানো হয়।

চিঠির সঙ্গে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের গ্রেফতারের তালিকা দিয়েছে দলটি। গ্রেফতার হওয়া মনোনয়নপ্রত্যাশীরা হলেন- বাগেরহাট-৪ আসনে মনোনয়নপ্রত্যাশী বিএনপি নেতা মো. ইব্রাহিম হোসেন, গাইবান্ধা-২ আসনে দলের গ্রাম সরকার বিষয়ক সম্পাদক মো. আনিসুজ্জামান খান বাবু, নেত্রকোনা সদর-২ আসনের ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সভাপতি মো. আনোয়ারুল হক রয়েল, ঢাকা মহানগর-১০ আসনের ঢাকা দক্ষিণ মহানগর দক্ষিণ যুগ্ম-সাধারণ সম্পাদক শেখ রবিউল আলম রবি ও যশোর জেলা বিএনপির সহ-সভাপতি মো. আবুবক্কর আবু।

এ সম্পর্কিত আরও খবর