‘প্রতিবেশী হিসেবে বাংলাদেশ-ভারত কূটনীতির রোল মডেল’

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:47:09

প্রতিবেশী হিসেবে কূটনীতি সম্পর্ক কেমন হওয়া উচিৎ বাংলাদেশ ও ভারত তার একটি রোল মডেল। এটিকে বিশ্ব দরবারে তুলে ধরার জন্য যথাযথ ভূমিকা পালন করতে হবে।

বুধবার (৩০ মার্চ) বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত বাংলাদেশ-ভারত সম্পর্ক: শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এসব কথা বলেন।

তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে গঠনমূলক ভূমিকা পালনের জন্য উভয় দেশের সুশীল সমাজ, থিঙ্ক ট্যাংক, গবেষক, শিক্ষাবিদদের প্রতি আহ্বান জানান।

শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে বছরের পর বছর ধরে স্বাধীনতা, সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতার প্রতি পারস্পরিক শ্রদ্ধা এবং উভয় দেশের দৃঢ় রাজনৈতিক সদিচ্ছা এই বন্ধুত্বকে প্রস্ফুটিত করতে যথেষ্ট অবদান রেখেছে। যখন বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপন করছে, তখন এই অনন্য সম্পর্কের প্রশস্ততা ও গভীরতাকে তুলে ধরেছে যা শুধু রক্তে গড়া হয়নি, অনেক সময় পরীক্ষিতও হয়েছে।

তিনি বলেন, দুই দেশের থিঙ্ক ট্যাঙ্ক, শিক্ষাবিদ, সমাজ বিজ্ঞানীদের উচিত গঠনমূলক লেখা ও নিবন্ধের মাধ্যমে বিশেষ করে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে অপপ্রচার এবং বানোয়াট উদ্দেশ্যমূলক প্রচারের বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করা।

বিআইআইএসএসের চেয়ারম্যান কাজী ইমতিয়াজ হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান, বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনের (ভিআইএফ) পরিচালক অরবিন্দ গুপ্ত প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর