দিনাজপুরে তিন দিনব্যাপী ইজতেমা

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, দিনাজপুর | 2023-08-30 19:46:38

লক্ষাধিক মুসল্লির সমাগমে দিনাজপুরে চলছে তিন দিনব্যাপী তাবলীগ জামাতের জেলা ইজতেমা।

দিনাজপুর শহরের পশ্চিম উপকন্ঠ কাঞ্চন সেতুর দক্ষিণে প্রবাহিত পূণর্ভবা নদীর চরে এই ইজতেমা শুরু হয়েছে বৃহস্পতিবার (৩১ মার্চ)। শনিবার (২ এপ্রিল) জোহর নামাজের পূর্বে আখেরি মুনাজাতের মাধ্য দিয়ে শেষ হবে জেলা ইজতেমা।

শুক্রবার (১ এপ্রিল) ইজতেমা প্যান্ডেলে লক্ষাধিক মুসল্লি আদায় করেছে জুম্মার নামাজ।

জেলার ১৩টি উপজেলার স্থানীয়রাসহ দেশের বিভিন্ন জেলা থেকে মুসল্লিরা এই ইজতেমায় অংশ নিয়েছেন। এছাড়াও কয়েকজন বিদেশিও অংশ নিয়েছেন।

ইজতেমায় অনুষ্ঠিত জুম্মার নামাজ জেলার সর্ববৃহৎ জুম্মার নামাজের জামাত হবে বলে জানিয়েছেন তাবলীগ জামাতের মুরব্বি।

দিনাজপুর তাবলীগ জামাতের আমীরে ফায়সাল (দায়িত্বশীল) আলহাজ্ব মোঃ মেহেরুল ইসলাম জানান, ঢাকার কাকরাইল থেকে তাবলীগ জামাতের মুরব্বিদের মধ্যে কয়েকজন এই এ ইজমেতায় এসেছেন।

তিনি বলেন, মানুষকে দ্বীনের পথে উদ্বুদ্ধ করতে, আল্লাহর ইবাদত বন্দেগীর দিকে রজু করতে, কিভাবে মানুষকে আখেরাতমুখি করা যায়, আখেরাতের জিন্দেগী বা মৃত্যুর পরবর্তী জীবন কেমন হবে, মানুষের মাঝে হক তথা সঠিক পথ কবুল করার যোগ্যতা তৈরী এসব বিষয়ে এই ইজতেমায় বয়ান (আলোচনা) করছেন তাবলীগ জামাতের মুরব্বিরা।

ইজতেমায় আগত মুসল্লিদের অজু-গোসলের পানি সরবরাহের জন্য ২০টি টিউবওয়েল, একটি সাবমারসেবল পাম্প, ৩টি মটর স্থাপন করা হয়েছে।

নিরবিচ্ছিন্ন লাইটিংয়ের জন্য বসানো হয়েছে বৈদ্যুতিক জেনারেটর। এছাড়া নিরাপদ স্যানিটেশনের জন্য দুই শতাধিক টয়লেট তৈরা করা হয়েছে। বিদেশি মেহমান ও তাবলীগ জামাতের বয়স্ক সাথীদের জন্য মাঠের দক্ষিণ পাশে খাস কামরা (বিশেষ কক্ষ) তৈরী করা হয়েছে। এই খাস কামরায় আগত বিদেশি মেহমান ও তাবলীগ জামাতের বয়স্ক সাথীরা থাকছেন বলে তাবলীগ জামাতের জিম্মাদাররা (দায়িত্বশীল) জানিয়েছেন।

এদিকে ইজতেমা উপলক্ষে বিভিন্ন প্রয়োজনীয় পণ্য নিয়ে দোকান ঘর সাজিয়েছেন দোকানিরা।

এর আগে ২০১৭ সালের ৩১ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত প্রথমবারের মত দিনাজপুরে তিন দিনব্যাপী তাবলীগ জামাতের জেলা ইজতেমা অনুষ্ঠিত হয়। এবার এটি দ্বিতীয়।

এ সম্পর্কিত আরও খবর